ব্রেকিং নিউজ :
স্মার্ট চট্টগ্রাম সিটি গড়তে আমেরিকান প্রতিষ্ঠানের সাথে চসিকের সমঝোতা ঝিনাইদহে টিসিবির পণ্য বিক্রি শুরু জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা শরীয়তপুরে প্রত্যাগত অভিবাসীদের পুনঃ একত্রিকরণ শীর্ষক সেমিনার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান রেজাউল করিম বাংলাদেশের এমএসএমই, নারী উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ঘোষণা যুক্তরাজ্যের স্পিকারের নেতৃত্বে আজ জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ডোনাল্ড ল্যু নিজ দেশের এজেন্ডা বাস্তবায়নে আলোচনা করতে এসেছেন: ওবায়দুল কাদের আন্তর্জাতিক ইসরায়েলি লবির সাথে যুক্ত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের নিকট হতে কুরবানির টাকা নেয়ায় মন্ত্রণালয়ের সতর্কতা
  • প্রকাশিত : ২০২৪-০৪-০২
  • ২৩৫২৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে ২০২৩-২০২৪ অর্থ বছরের ভার্নারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ) সহায়তা কর্মসূচির আওতায় জয়পুরহাট জেলায় ৫৬ হাজার ৬শ ৬৮ পরিবারের জন্য ৫৬৬ দশমিক ৬৮০ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। ঈদের আগেই এ চাল বিতরণ সম্পন্ন করতে  জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ থেকে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়েছে।  
জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান জনবান্ধব সরকার অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার গুলোর মাঝে  ঈদের আনন্দ ছড়িয়ে দিতে  ভিজিএফ সহায়তা হিসেবে চাল  বিতরণের সিদ্ধান্ত  গ্রহণ করে। জয়পুরহাট জেলার ৫ পৌরসভাসহ ৩২ ইউনিয়নের ৫৬ হাজার ৬শ ৬৮ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ  পরিবারকে ভিজিএফ সহায়তা হিসেবে চাল প্রদানের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৫৬৬ দশমিক ৬৮০ মেট্রিক টন চাল। এরমধ্যে রয়েছে পাঁচ পৌরসভার  ২১ হাজার ৫৬৫ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য বরাদ্দ ২১৫ দশমিক ৬৫০ মেট্রিক টন চাল এবং পার্চ উপজেলার জন্য  ৩৫ হাজার ১০৩ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ  পরিবারের জন্য বরাদ্দ প্রদান করা হয়েছে ৩৫১ দশমিক ০৩০ মেট্রিক টন চাল। এতে প্রতি পরিবারকে দেওয়া হবে ১০ কেজি করে চাল।  ঈদের আগেই এ চাল বিতরণ  সম্পন্ন করার নির্দেশনা থাকায় ইতোমধ্যে উপজেলা ও পৌরসভা গুলোকে  বরাদ্দ দেওয়ার কাজ সম্পন্ন করেছে জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ।  
জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ সূত্র আরও জানায়, অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার চিহ্নিত করার জন্য ১২টি শর্ত দেওয়া হয়েছে  ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে। যার মধ্যে কমপক্ষে ৪টি শর্ত পূরণসাপেক্ষে এ ভিজিএফ সহায়তা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। তবে মন্ত্রণালয়ের নির্দেশনায় করোনায় ক্ষতিগ্রস্ত বা কর্মহীন হয়ে পড়া পরিবার গুলোকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে বলে জানান জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো: আব্দুল করিম। চলতি  সপ্তাহের  মধ্যে  বিতরণ কার্যক্রম শেষ হবে বলেও জানান তিনি।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat