ব্রেকিং নিউজ :
স্মার্ট চট্টগ্রাম সিটি গড়তে আমেরিকান প্রতিষ্ঠানের সাথে চসিকের সমঝোতা ঝিনাইদহে টিসিবির পণ্য বিক্রি শুরু জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা শরীয়তপুরে প্রত্যাগত অভিবাসীদের পুনঃ একত্রিকরণ শীর্ষক সেমিনার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান রেজাউল করিম বাংলাদেশের এমএসএমই, নারী উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ঘোষণা যুক্তরাজ্যের স্পিকারের নেতৃত্বে আজ জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ডোনাল্ড ল্যু নিজ দেশের এজেন্ডা বাস্তবায়নে আলোচনা করতে এসেছেন: ওবায়দুল কাদের আন্তর্জাতিক ইসরায়েলি লবির সাথে যুক্ত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের নিকট হতে কুরবানির টাকা নেয়ায় মন্ত্রণালয়ের সতর্কতা
  • প্রকাশিত : ২০২৩-১১-১৫
  • ৪৫৫৫৯৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
সরকারের কৃষি মন্ত্রণালয়ের নির্দেশে পিরোজপুরে চলতি রবিশস্য মৌসুমে প্রণোদনা সহায়তা পাচ্ছেন কৃষকরা।ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের এ সহায়তা প্রদানের লক্ষ্যে প্রণোদনা কর্মসূচি বাস্তবায়নের কাজ ইতোমধ্যেই শুরু করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পিরোজপুরের উপ-পরিচালকের কার্যালয়।
 চলতি অর্থ বছরে জেলার ৭ উপজেলার ৫৩টি ইউনিয়ন ও ৪টি পৌর এলাকার ১১ হাজার ৯শত ৫০ জন কৃষক- গম, ভুট্টা, সরিষা, সূর্যমূখী, চিনাবাদাম, সয়াবিন, মুগ, মসুর ও খেসারী চাষের জন্য এ প্রণোদনা সহায়তা পাচ্ছে। এ লক্ষ্যে সরকার ইতিমধ্যেই পিরোজপুর জেলার কৃষকদের জন্য ১ কোটি ৭৩ লক্ষ ৫৩ হাজার ৪৫০  টাকার বরাদ্দপত্র প্রদান করেছে এবং জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তার কার্যালয় চাষিদের তালিকা চূড়ান্ত করছে। গম চাষের জন্য ৫০০ জন কৃষক প্রণোদনা পাচ্ছে। প্রতিজন ১ বিঘা চাষের জন্য এ প্রণোদনা পাবে। জনপ্রতি ২০ কেজি বীজ, ডিএপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি বরাদ্দ রয়েছে। ১৩৫০ জন কৃষক ভুট্টা চাষের জন্য প্রত্যেকে প্রতি বিঘায় ২ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পাচ্ছে। ২৫৫ জন কৃষক সরিষা চাষের জন্য প্রতি বিঘায় ১ কেজি বীজ, ডিএপি ১০ কেজি ও এমওপি ১০ কেজি, সূর্যমূখীর জন্য ৩ হাজার ৪শত জন কৃষক প্রতি বিঘায় ১ কেজি বীজ, ডিএপি ১০ কেজি ও এমওপি ১০ কেজি, চিনাবাদাম চাষের জন্য ২৫০ জন কৃষক প্রতি বিঘায় ১০ কেজি বীজ, ডিএপি ১০ কেজি এবং এমওপি ৫ কেজি, সয়াবিন চাষের জন্য ১০০ জন কৃষক প্রতি বিঘায় ৮ কেজি বীজ, ডিএপি ১০ কেজি ও এমওপি ১০ কেজি, মুগ চাষের জন্য ৫ হাজার কৃষক প্রতি বিঘায় ৫ কেজি বীজ, ডিএপি ১০ কেজি ও এমওপি ৫ কেজি, মসুরের জন্য ৩৫০ জন কৃষক প্রতি বিঘায় ৫ কেজি বীজ, ডিএপি ১০ কেজি ও এমওপি ৫ কেজি এবং বারি-১ ও ২ জাতের খেসারী চাষের জন্য ৭৫০ জন কৃষক প্রতি বিঘায় ৮ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ৫ কেজি এমওপি পাচ্ছে। কৃষকদের বীজ, সার প্রদানের জন্য পরিবহন খরচ বাবদ বরাদ্দ রয়েছে ৮ লক্ষ ৩ হাজার ৫৫০ টাকা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পিরোজপুর এর উপ পরিচালকের কার্যলয়ের উপ-সহকারি কৃষি কর্মকর্তা অরুন রায়  জানান, সরকারের এ প্রণোদনা সহায়তায় কৃষকদের মাঝে ভুট্টা, শীতকালীন মুগ, খেসারী, সয়াবিন, গম, মসুর, চিনাবাদাম, সূর্যমূখী চাষাবাদের আগ্রহ সৃষ্টি হবে এবং এ সকল রবিশস্যের উৎপাদন উল্লেখযোগ্য পরিমানে এ জেলায় বৃদ্ধি পাবে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আশাবাদী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat