ব্রেকিং নিউজ :
নির্বাচনে জয়লাভ করায় পুতিনকে চীনের অভিনন্দন তথ্য কমিশনে ৮টি অভিযোগ শুনানীর মাধ্যমে নিষ্পত্তি কুমিল্লায় অবৈধ ড্রেজার মেশিনের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ
  • প্রকাশিত : ২০২২-০৬-৩০
  • ৭১৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ফিলিপাইনের প্রয়াত একনায়ক ফার্ডিন্যান্ড মার্কোসের পুত্র বৃহস্পতিবার প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন। দেশের সর্বোচ্চ এ পদ ফের দখলে দীর্ঘ এক দশক ধরে প্রচেষ্টা চালানোর পর তিনি এ পদে অধিষ্টিত হলেন। খবর এএফপি’র।
৬৪ বছর বয়সী ফার্ডিন্যান্ড ‘বাংবাং’ মার্কোস জুনিয়র গত মাসের নির্বাচনে বিশাল ব্যবধানে জয়লাভ করেন। ১৯৮৬ সালে গণআন্দোলনে তার বাবা ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে এটি তাদের সবচেয়ে বড় বিজয় অর্জন।
আর এই জয়ের মধ্যদিয়ে তিনি ব্যাপক জনপ্রিয় রদ্রিগো দুতার্তের উত্তরাধিকারী হলেন। তবে দুতার্তে ক্ষমতা থেকে চলে যাওয়ার পর তার মাদক বিরোধী ব্যাপক যুদ্ধের এবং সন্দেহভাজন মাদক ব্যবসায়ীদের হত্যার হুমকি দেয়ায় তিনি আন্তর্জাতিক অখ্যাতি অর্জন করেন।
মার্কোস জুনিয়র স্থানীয় হাজারো মানুষের ও বিদেশি বিশিষ্ট ব্যক্তিবর্গের সামনে দুপুরে (গ্রিনিচ মান সময় ০৪০০) শপথ গ্রহণ করেন। বিদেশি ব্যক্তিবর্গের মধ্যে চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান ও মার্কিন সেকেন্ড জেন্টেলম্যান ডগলাস ইমহোফ উপস্থিত ছিলেন।
এ শপথ গ্রহণ অনুষ্ঠানের জন্য রাজধানীজুড়ে ১৫ হাজারেরও বেশি পুলিশ, সৈন্য ও কোস্টগার্ড মোতায়েন করা হয়।
শপথ গ্রহণের আগে দুতার্তে মলাকানাং প্রেসিডেন্ট প্রাসাদে মার্কোস জুনিয়রকে স্বাগত জানান। মার্কোস পরিবার ৩৬ বছর আগে এ প্রাসাদ থেকে বিদেশে পালিয়ে যান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat