ব্রেকিং নিউজ :
এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয় : গণপূর্ত মন্ত্রী ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী শেরেবাংলার অসীম মমত্ববোধ, কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে : শেখ হাসিনা মানবসম্পদ উন্নয়নে উচ্চ শিক্ষার বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে বিএনপি দিনের আলোতে রাতের অন্ধকার দেখে : ওবায়দুল কাদের দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রী আহ্বান জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে : পরিবেশমন্ত্রী সাবের চৌধুরী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৪-১০
  • ৪০৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সবার জন্য অর্থনৈতিক সুযোগ সৃষ্টির লক্ষ্যে ‘ভবিষ্যত জাতি’ কর্মসূচির জন্য জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।
‘ফিউচার নেশন’ হল দেশের জনসংখ্যাকে মূল চালিকা শক্তিতে রূপান্তর এবং তাদের দেশের সীমানার বাইরে অর্থনৈতিক স্বাধীনতা অর্জনে সক্ষম করে তোলার মাধ্যমে ভবিষ্যতের জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধির এজেন্ডাকে ত্বরান্বিত করার জন্য সরকারি, বেসরকারি ও উন্নয়ন খাতের একটি নতুন জোট। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি এবং বিডার মহাপরিচালক মো. জিয়াউল হক আজ আগারগাঁওয়ে বিডা’র প্রধান কার্যালয়ে ওই অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ অংশীদারিত্বে স্বাক্ষর করেন।
বেসরকারি খাতে প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান অনুষ্ঠ^ানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বেসরকারি, সরকারি ও উন্নয়র খাতের মধ্যে অংশীদারিত্বের গুরুত্ব তুলে ধরে বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রীর মূল এজেন্ডাগুলোর অন্যতম হলো দেশকে এলডিসি থেকে উত্তরণের জন্য আরও বেশি বেসরকারি ও সরকারি অংশীদারিত্ব গড়ে তোলা।’ প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ‘ফিউচার ন্যাশন’-এর মতো জোটগুলো আমাদের কেবল কোভিড থেকে পুনরুদ্ধারে সাহায্য করবে না, বরং আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে ৪র্থ শিল্প বিপ্লব, এমনকি ৫ম শিল্প বিপ্লবের জন্যও প্রস্তুত করে তুলবে।
বিডার নির্বাহী চেয়ারম্যান, মো. সিরাজুল ইসলাম বলেন, ‘ফিউচার ন্যাশন’ এর অর্জিতব্য লক্ষ্যে পৌঁছাতে  বিডা’র একটি গুরুত্বপূর্ণ অংশীদারিত্ব ভুমিকা রয়েছে। এই কর্মসূচির লক্ষ্য হলো- আমাদের তরুণ জনসংখ্যার জরুরি ব্যবহার, নতুন কাজের উত্থান, আমাদের শিল্প ভবিষ্যৎ এবং আমাদের জ্ঞান-ভিত্তিক অর্থনীতিতে পরিণত হওয়ার লক্ষ্য, যা একটি নতুন বাংলাদেশের অভ্যুদয়ে অবদান রাখবে, যেখানে বিশ্ব বাজারে দক্ষতা হবে আমাদের অন্যতম পণ্য।
সুদীপ্ত মুখোপাধ্যায় বলেন, ‘মহামারী পরবর্তী সীমান্ত চ্যালেঞ্জ মোকাবেলা, বিশেষ করে তরুণদের জন্য অর্থনৈতিক সুযোগ তৈরির অভিন্ন লক্ষ্যে বেসরকারি খাত, বাংলাদেশে সরকার ও উন্নয়ন সহযোগীরা একত্রিত হচ্ছে, এজন্য ‘আজ আমি খুবই খুশি। আমরা যখন এই মাইলফলক উদযাপন করছি, তখন আমি বিশ্বাস করি যে, সম্মিলিতভাবে আমাদের এজন্য প্রয়োজনীয়  সম্পদ আছে।’
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিডা, ইউএনডিপি ও জিপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat