ব্রেকিং নিউজ :
খাগড়াছড়িতে পুনঃঅর্থায়ন স্কিমের ঋণ বিতরণ বশেমুরবিপ্রবি’তে ইনোভেশন শোকেসিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জয়পুরহাটে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ ও সরকারের অর্জিত সাফল্য নিয়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত বগুড়ায় বিশ্ব কবি ও বিদ্রোহী কবির জন্মদিনের প্রস্তুতি সভা নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০১৯-১০-০৩
  • ৩৫৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
সায়মা ওয়াজেদ বিশ্বের মানসিক স্বাস্থ্য বিষয়ক ১০০ নেতার অন্যতম

‘বাংলাদেশ ন্যাশনাল এডভাইজরি কমিটি ফর অটিজম এন্ড নিউরো ডেভেলাপমেন্ট ডিসঅর্ডারস-এর চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন বিশ্বের তালিকাভূক্ত মানসিক স্বাস্থ্য বিষয়ক উদ্ভাবনী ১০০ নারী নেত্রীর অন্যতম।
নিউইয়র্ক ভিত্তিক কলম্বিয়া ইউনিভার্র্সিটি’র গ্লোবাল মেন্টাল হেল্থ প্রোগ্রামস কনসোর্টিয়াম ‘ফাইভ অন ফ্রাইডে’ পাবলিকেশন ব্লগ সম্প্রতি তাদের ওয়েবসাইটে এই ১০০ নারী নেত্রীর নামের তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় যে সব নারী ব্যক্তি উদ্যোগ ও সম্মিলিতভাবে মানসিক অসূস্থতা সম্পর্কিত সচেতনতা, প্রতিরোধ ও চিকিৎসা উন্নয়নে কাজ করেছে, তাদের নাম অক্ষরক্রমানুসারে লিপিবদ্ধ করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক এক্সপার্ট এডভাইজরি প্যানেলের সদস্য। বাংলাদেশে অটিজম আক্রান্ত ব্যক্তিদের মুখপাত্র হিসেবে বিশেষ ভ’মিকা রাখায় সম্প্রতি তিনি ডব্লিউএইচও-এর দক্ষিণ-পূর্ব এশিয়া আঞ্চলিক অটিজম বিষয়ক শুভেচ্ছাদুত নিযুক্ত হয়েছেন। তিনি তার নিজস্ব এনজিও সূচনা ফাউন্ডেশন-এর চেয়ারপারসন । ফাউন্ডেশনটি একটি ঢাকা ভিত্তিক অলাভজনক অ্যাডভোকেসি, রিসার্চ ও সক্ষমতা উন্নয়ন বিষয়ক প্রতিষ্ঠান। এছাড়াও তিনি সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই)-এর একজন ট্রাস্টি। সিআরআই হচ্ছে বর্তমান সরকারের একটি গবেষণা শাখা। তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় স্বীকৃতিপ্রাপ্ত স্কুল সাইকোলজি বিশেষজ্ঞ।
সিআরআই এর ফেসবুক পোস্ট আজ জানিয়েছে, তিনি ফ্লোরিডার ব্যারি ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন করেছেন। তিনি মানসিক বৈকল্য ও মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং একজন প্রতিষ্ঠিত মুখপাত্র, যিনি আন্তর্জাতিক সচেতনতা সৃষ্টি, নীতি ও কর্মসূচি প্রণয়নে ভূমিকা রেখে চলেছেন। এছাড়াও তিনি জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার তিনটি আন্তর্জাতিক সুপারিশমালা গ্রহণেও জড়িত আছেন।
সায়মা ওয়াজেদ শারীরিক অক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের বিষয়ে সামাজিক বাধাসমূহ অতিক্রম করে মানসিক স্বাস্থ্য ইস্যুগুলো মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে কৃতিত্ব রেখে যাচ্ছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat