ব্রেকিং নিউজ :
খাগড়াছড়িতে পুনঃঅর্থায়ন স্কিমের ঋণ বিতরণ বশেমুরবিপ্রবি’তে ইনোভেশন শোকেসিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জয়পুরহাটে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ ও সরকারের অর্জিত সাফল্য নিয়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত বগুড়ায় বিশ্ব কবি ও বিদ্রোহী কবির জন্মদিনের প্রস্তুতি সভা নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২৪-০১-২৯
  • ৬৪৫৫৯১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ঝুঁকিপূর্ণ উপকূলীয় জনগণের জন্য স্থিতিশীল বসতবাড়ি এবং জীবিকা সহায়তা প্রকল্পের একটি সূচনা কর্মশালা সোমবার খুলনার হোটেল ক্যাসল সালামে অনুষ্ঠিত হয়েছে।
গ্রিন ক্লাইমেট ফান্ড এর আর্থিক সহায়তায় সরকারের অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন পল্লীকর্ম-সহায়ক ফাউন্ডেশন কর্তৃক প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. নমিতা হালদার, ব্যবস্থাপনা পরিচালক, পিকেএসএফ এবং সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ। 
কর্মশালায় সরকারি বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আন্তর্জাতিক উন্নয়নসহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধি, পিকেএসএফ-এর সহযোগী সংস্থার প্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন। 
অনুষ্ঠানে পিকেএসএফ-এর উপব্যবস্থাপনা পরিচালক ড. ফজলে রাব্বি ছাদেক আহমাদ বলেন, পিকেএসএফ কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পের প্রধান লক্ষ্য হলো বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে বসবাসকারী সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জীবন ও সম্পদের ঝুঁকিহ্রাসকরা এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় তাদের উন্নত ও টেকসই বিকল্প জীবিকার উপায় প্রদান করা। 
প্রকল্পটির মাধ্যমে সাতটি উপকূলীয় জেলার (কক্সবাজার, ভোলা, পটুয়াখালী, বরগুনা, সাতক্ষীরা, বাগেরহাট ও খুলনা) প্রায় তিন লাখ অতিদরিদ্র মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হবেন। 
তিনি বলেন, প্রকল্পটির উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে: উপকূলীয় অঞ্চলের জলবায়ু পরিবর্তন সহনশীল বাড়িনির্মাণ/পুনঃনির্মাণ/বসতভিটা উচুকরণ, কাঁকড়া হ্যাচারি স্থাপন ও কাঁকড়াচাষ প্রযুক্তি সম্প্রসারণ, মাঁচা পদ্ধতিতে ছাগল বা ভেড়া পালন, বসতবাড়ীর আঙ্গিনায় লবণাক্ততা সহনশীল সবজি চাষ, বাড়ীর আঙ্গিনায় এবং কাঁকড়া ঘেরে ম্যানগ্রোভ বনায়ন ইত্যাদি। 
পাঁচ বছর মেয়াদী প্রকল্পটি বাংলাদেশের সাতটি উপকূলীয় জেলার জলবায়ু-ঝুঁকিপূর্ণ সম্প্রদায়ের জলবায়ু ঝুঁকি মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি পাবে এবং আয় বৃদ্ধির মাধ্যমে লক্ষিত জনগোষ্ঠীর জীবন ও জীবিকার মানের ক্রমোন্নয়ন উন্নয়ন ঘটবে।
কর্মশালয় প্রধান অতিথি ড. নমিতা হালদার বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন জনিত বিপন্নতার সর্বাধিক ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে অন্যতম। এ বিপন্নতা রোধকল্পে সরকার ইতোমধ্যে বিভিন্ন কর্মকৌশল ও নীতিমালা প্রণয়ন করে তা বাস্তবায়ন করছে। 
পিকেএসএফ এ প্রকল্পের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বেশি ঝুঁকির মুখে থাকা দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর সুরক্ষায় আগ্রণী ভূমিকা পালন করবে। 
তিনি আশাবাদ ব্যক্ত করেন সকলের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলায় আমারা সফলতা লাভ করতে পারবো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat