ব্রেকিং নিউজ :
লালমনিরহাটে মাদকবিরোধী কর্মশালা চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড ৪৩ ডিগ্রী সেলসিয়াস মাদারীপুরে মাহিন্দ্র উল্টে চালকসহ নিহত ২ গোপালগঞ্জে বঙ্গবন্ধু ধানের ফসল কর্তন উৎসব বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে উচ্চপর্যায়ের কমিটি হাইকোর্টের পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমুহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে : পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্ত মন্ত্রী বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার আর অস্ত্র নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে : পররাষ্ট্রমন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-১১-১৮
  • ৩৪৬৭১২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ঠাকুরগাঁওয়ে ধরা পড়া বিলুপ্তপ্রায় নীলগাইটিকে গাজীপুরের শ্রীপুর উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে।
জানাগেছে,সেখানে প্রাণীটিকে কোয়ারেন্টিনে রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে। আজ শনিবার নীলগাইটিকে সাফারি পার্কে আনা হয়। এর আগে গত সোমবার বিকেলে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার সীমান্ত এলাকা পাড়িয়া ইউনিয়নের ফকিরভিটা গ্রামে নীলগাইটি ধরা পড়ে। স্থানীয় মানুষের ধারণা, ভারত থেকে সীমান্ত পেরিয়ে নীলগাইটি প্রথমে শালডাঙ্গা গ্রামে অবস্থান করে। এরপর গ্রামবাসীর তাড়া খেয়ে এটি পাড়িয়া ইউনিয়নের ফকিরভিটা গ্রামের দিকে চলে যায়। পরে গ্রামবাসী ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা সেটিকে উদ্ধার করেন।
নীলগাইটিকে উদ্ধারের পর সংশ্লিষ্ট বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়। বনবিভাগ নিজস্ব ব্যবস্থাপনায় অস্থায়ীভাবে সেটিকে দিনাজপুরের রামসাগর চিড়িয়াখানায় রাখে। এরপর বন বিভাগ প্রাণীটিকে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করে।
সাফারি পার্ক কর্তৃপক্ষ জানায়, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে গত বৃহস্পতিবার পার্কের প্রশিক্ষিত একটি দল দিনাজপুরে পাঠানো হয়। ওই দলের সদস্যরা প্রাণীর শারীরিক অবস্থা বিবেচনা করে সাফারি পার্কে নিয়ে আসার বিষয়ে মত দেয়। পরে বিশেষ পরিবহনের মাধ্যমে নীলগাইটিকে নিয়ে আসা হয়।
পার্ক কর্তৃপক্ষ জানায়, স্ত্রী নীলগাইটিকে উদ্ধারের সময় শরীরের বিভিন্ন অংশে ছোটখাটো আঘাত লেগেছে। এতে তার শারীরিক অবস্থা কিছুটা দুর্বল। রামসাগর চিড়িয়াখানায় অবস্থানকালীন প্রাণীটি বেশ ভীতসন্ত্রস্ত ছিল। তবে আজ ভোরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হলে এটি উৎফুল্লভাবেই বন্য প্রাণী কোয়ারেন্টিনে প্রবেশ করে। সেখানে ঘোরাফেরা করছে।
পার্ক কর্তৃপক্ষ আরও জানায়, যেকোনো বন্য প্রাণী পার্কে আনা হলে তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করার জন্য কমপক্ষে ১৪ দিন কোয়ারেন্টিনে রাখা হয়। এখানে রেখে শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পর প্রয়োজন অনুযায়ী চিকিৎসা দেওয়া হয়। এরপর প্রয়োজন হলে কোয়ারেন্টিন সময় বৃদ্ধি করা হয়। পর্যবেক্ষণ শেষ হলে কোয়ারেন্টিন থেকে প্রাণীগুলো নির্দিষ্ট বেষ্টনীতে রাখা হয়।
নীলগাই বিরল প্রজাতির বিলুপ্তপ্রায় একটি বন্য প্রাণী। একসময় বাংলাদেশের ঠাকুরগাঁও, দিনাজপুর, নওগাঁ, জয়পুরহাটসহ বিভিন্ন জেলায় এই নীলগাইয়ের দেখা পাওয়া যেত। ‘গাই’ হিসেবে পরিচিত হলেও নীলগাই গরুশ্রেণির নয়; বরং এটি এশিয়া মহাদেশের সর্ববৃহৎ হরিণবিশেষ প্রাণী। নীলগাইয়ের গড় আয়ু সাধারণত ২১ বছর।
বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের (ঢাকা) বিভাগীয় বন কর্মকর্তা শারমীন আক্তার বলেন, এর আগে সাফারি পার্কে নীলগাই বেশ কয়েকবার বাচ্চা জন্ম দিয়েছে। নতুন আনা নীলগাইটিসহ এখন এই দলের সদস্যসংখ্যা ৯। এগুলোর মধ্যে সাতটি পুরুষ ও দুটি স্ত্রী। এদের থেকে আরও বাচ্চা পাওয়া যাবে বলে আশা করছেন তিনি। নতুন আসা নীলগাইটিকে কোয়ারেন্টিন পর্যায় শেষ হলে অন্য বেষ্টনীতে রাখা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat