ব্রেকিং নিউজ :
লালমনিরহাটে মাদকবিরোধী কর্মশালা চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড ৪৩ ডিগ্রী সেলসিয়াস মাদারীপুরে মাহিন্দ্র উল্টে চালকসহ নিহত ২ গোপালগঞ্জে বঙ্গবন্ধু ধানের ফসল কর্তন উৎসব বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে উচ্চপর্যায়ের কমিটি হাইকোর্টের পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমুহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে : পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্ত মন্ত্রী বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার আর অস্ত্র নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে : পররাষ্ট্রমন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-১১-০২
  • ৪৫৫০৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
মা ইলিশ রক্ষায় অভিযানের আজই শেষ দিন। রাত ১২টার পর নিষেধাজ্ঞা উঠে যাবে এবং জেলেরা আবার নদীতে মাছ শিকারে করবে। নিষেধাজ্ঞার শেষ সময়ে আজ জেলার উপজেলা সদর ও দৌলতখানের মেঘনা নদীতে মা ইলিশ শিকারের দায়ে আজ ৭৭ জেলেকে জরিমানা করা হয়েছে।
ইলিশের প্রজনন নির্বিঘœ করতে ২২ দিনের নিষেধাজ্ঞার পর আজ রাতে জেলেরা ছুটবেন ইলিশ শিকারে। ইলিশের প্রধান প্রজনন মৌসুম ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় স¤পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার। 
ইলিশ মাছ আহরণ নিষেধাজ্ঞার সময় তৎপর ছিলো প্রশাসন। তারই ধারাবাহিকতায় নিষেধাজ্ঞার শেষ সময়ে জেলার উপজেলা সদর ও দৌলতখানের মেঘনা নদীতে মা ইলিশ শিকারের দায়ে আজ ৭৭ জেলেকে ২ লাখ ১৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত মৎস্য বিভাগের উদ্যেগে মেঘনার বিভিন্ন পয়েন্টে অভিযানে মোট ৮২ জেলেকে আটক করা হয়। পরে পাঁচজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। এসময় প্রায় ২ লাখ মিটার অবৈধ জাল, ৬৫ কেজি ইলিশ ও ৮টি ট্রলার জব্দ করা হয়।
জেলা মৎস্য কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ জানান, জরিমানাকৃতদের মধ্যে সদরের ৫১ জনকে মোট ২ লাখ টাকা জরিমানা করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মো. আলী সূজা, নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহিদ হোসেন ও রহমতউল্লার ভ্রাম্যমাণ আদালত। এছাড়া দৌলতখান উপজেলার ২৬ জন জেলেকে ১৩ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পাঠান মো. সাইদুজ্জামান।
তিনি জানান, জব্দকৃত জাল পুড়িয়ে বিনষ্ট ও মাছ অসহায়দের মধ্যে বিতরণ করা হয়েছে। এছাড়া ট্রলারের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat