ব্রেকিং নিউজ :
খাগড়াছড়িতে পুনঃঅর্থায়ন স্কিমের ঋণ বিতরণ বশেমুরবিপ্রবি’তে ইনোভেশন শোকেসিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জয়পুরহাটে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ ও সরকারের অর্জিত সাফল্য নিয়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত বগুড়ায় বিশ্ব কবি ও বিদ্রোহী কবির জন্মদিনের প্রস্তুতি সভা নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২৩-০৯-০২
  • ৫৯০৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
প্রবল বর্ষণ ও পানির তোড়ে ক্ষতিগ্রস্ত খাল-নালা ও রাস্তাঘাট পরিদর্শনে গিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, যত দ্রুত সম্ভব নগরীর ভাঙা সমস্ত রাস্তাঘাট  যথাযথভাবে সংস্কার ও মেরামত করে  হবে। সকল ওয়ার্ডের কাউন্সিলরসহ সংশ্লিষ্ট প্রকৌশল বিভাগকে দ্রুত জরিপ সম্পন্ন করে কাজ শুরু করার জন্য ইতিমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। সে মোতাবেক অধিক জনগুরুত্বপূর্ণ  বিভিন্ন রাস্তা সংস্কারের কাজ ইতিমধ্যে শুরু করা হয়েছে এবং অচিরেই অন্য সকল রাস্তা ও গলিপথেরও কাজ শুরু করে দ্রুততার সাথে সম্পন্ন করা হবে।
তিনি  বলেন, আমরা জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের মধ্যে রয়েছি। তাই প্রাকৃতিক বৈরীতা আমাদের পিছু ছাড়ছে না। জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দিনদিন বেড়ে চলেছে। আবার কর্ণফুলি নদীর তলদেশ ভরাট হয়ে নাব্যতা হারাচ্ছে প্রতিনিয়ত। অতিরিক্ত পলিথিনের কারণে ড্রেজিং কাজ দুরূহ হয়ে পড়েছে। এজন্য আমাদের অসচেতনতাই  অনেকটা দায়ী। আমাদেরকে প্রিয় নগর ও এর পরিবেশ সংরক্ষণে আরো অনেক বেশি নাগরিক সচেতনতার পরিচয় দিতে হবে। দুর্ভোগ কেটে গেলে আমরা তা খুব সহজেই ভুলে বসে থাকি। আমরা আমাদের বর্জ্যসমূহ সঠিক স্থানে  না রেখে যত্রতত্র ফেলে দিয়ে কিংবা খাল নালায় নিক্ষেপ করে পানি প্রবাহ রুদ্ধ করে ফেলি। সিটি কর্পোরেশনের কর্মীরা বারবার নালা-নর্দমা পরিষ্কার করার পরও পুনরায় এসব নানা বর্জ্য পলিথিনে ভরাট হয়ে যায়। আবার বৃষ্টি হলে বিক্ষিপ্তভাবে ছুড়ে ফেলা ময়লা, আবর্জনা ও বর্জ্য খাল নালায় গিয়ে ব্রিজ, কালভার্ট এবং গ্যাস ও ওয়াসাসহ বিভিন্ন সেবা সংস্থার দ্বারা স্থাপিত পাইপলাইনের সাথে আটকে গিয়ে পানিপ্রবাহ বাধাগ্রস্ত করে। তদুপরি, নানা সময়ে নির্বিচারে বৃক্ষনিধন করে নগরের পাহাড়গুলোকে ন্যাড়া করে দেয়া ও পাহাড়ের মাটি কাটার ফলে পাহাড় থেকে প্রচুর বালি ও মাটি বৃষ্টির পানির সাথে নালায় এসে পড়ে। নির্মাণ কাজের অব্যবহৃত বালি যথাযথভাবে আটকে রাখার ব্যবস্থা না করার ফলে সেগুলোও  নালায় নেমে যায়। এরমধ্যে আরো যুক্ত রয়েছে সিডিএ কর্তৃক বাস্তবায়নাধীন মেগা প্রকল্পের কাজের খাতিরে বিভিন্ন খালের নানা স্থানে দেয়া বাঁধ। তাই আমি নাগরিক সমাজকে আরো সচেতন হওয়ার জন্য এবং অন্যান্য সেবা সংস্থাকে যথাযথ সমন্বয় বজায় রাখার আহ্বান জানাই।
পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে ছিলেন ৪নং চান্দগাঁও ওয়ার্ডের কাউন্সিলর মো. এসরারুল হক, সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat