• প্রকাশিত : ২০২৩-০৯-০২
  • ৬৯৩২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায়  জেলা পর্যায়ে বার্ষিক পরিকল্পনা প্রণয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার (২ সেপ্টেম্বর) সিলেট নগরীর ধোপাদিঘীরপাড়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয়ে আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্প, ঢাকায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ির আয়োজনে সিলেট জেলা পর্যায়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ সিদ্দীকী এনডিসি বলেন, কৃষি জাতীয় উন্নয়ন ও অগ্রগতির মেরুদন্ড।  বাংলাদেশের অর্থনীতির প্রধান জীবনীশক্তি কৃষি। উৎপাদনশীলতা ও আয় বৃদ্ধি এবং গ্রামীণ এলাকায় কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বিশাল জনগোষ্ঠীর সমৃদ্ধির জন্য কৃষির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।  দেশের জিডিপিতে কৃষি খাত অর্থাৎ ফসল, মৎস্য, প্রাণিসম্পদ এবং বন গুরুত্বপূর্ণ অবদান রাখে, শ্রমশক্তির প্রায় শতকরা ৪০ ভাগ কর্মসংস্থান জোগান এবং কৃষিভিত্তিক শিল্পপ্রতিষ্ঠানের প্রধান কাঁচামাল সরবরাহ করে। কৃষি সামাজিক কর্মকান্ডের এক বিশেষ ক্ষেত্র যা জনগণের খাদ্য ও পুষ্টির নিশ্চয়তা, আয়ের সুযোগ সৃষ্টি এবং দারিদ্র্য হ্রাসকরণের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। এ ছাড়া কৃষি বিভিন্ন ধরনের ভোগ্যপণ্যের বিশেষ করে গ্রামীণ এলাকায় ভোক্তাদের বাজারের চাহিদাভিত্তিক মালামালের উৎস। তাই গ্রামীণ দারিদ্র্য হ্র্রাসকরণে কৃষি ক্ষেত্রের উন্নয়ন এবং এর প্রবৃদ্ধি ত্বরান্বিত করা অপরিহার্য। সময়ের সঙ্গে কৃষি ব্যবস্থার ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। কৃষির এ উন্নয়ন আগামীর সোনার বাংলা গড়ার সহায়ক শক্তি। তিনি দেশের  জাতীয় উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্য নিজ নিজ অবস্থান থেকে আন্তরিকতার সহিত কাজ করার জন্য কৃষি সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। কৃষি সম্প্রসারন অধিদপ্তর সিলেট অঞ্চল সিলেটের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. মোশাররফ হোসেন খান এর সভাপতি ও সিলেট প্রকল্পের মনিটরিং অফিসার আব্দুল মান্নানের পরিচালনায় কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের পরিচালক কৃষিবিদ মো. রকিব উদ্দিন।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ অধিশাখার উপসচিব ড. মোহাম্মদ মুনসুর আলম খান। এতে স্বাগত বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট এর উপ-পরিচালক কৃষিবিদ মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লা। কর্মশালায় ডিএই সিলেট অঞ্চল সিলেট এর উপ-পরিচালক ড. কাজী মুজিবুর রহমান, বিএআরই সিলেট এর পিএসও ড. মাহমুদুল ইসলাম নজরুল, ডিএসসিও সিলেট মো. আক্তারুজ্জামান, ডিই খামার বাড়ী ঢাকার (সম্প্রসারণ) উপ-পরিচালক এইচ এম মনিরুজ্জামান, বিনা সুনামগঞ্জের এসএসও ড. নুরুন্নবী মজুমদারসহ সিলেট বিভাগের কৃষি সংশ্লিষ্ট অফিসের বিভাগীয় প্রধান, জেলা কর্মকর্তা, উপজেলা কৃষি অফিসার, কৃষি সম্প্রসারন কর্মকর্তাবৃন্দ অংশ গ্রহণ করেন। দিনব্যাপী কর্মশালায় সিলেট অঞ্চলের কৃষি উন্নয়নের নানা বিষয়ে আলোচনা করা হয়। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat