ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২৩-০২-১৫
  • ৩০৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আগামীকাল বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের নবম আসরের ফাইনাল মুখোমুখি হবে সিলেট স্ট্রাইকার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এই নিয়ে চতুর্থবার ফাইনালের মঞ্চে কুমিল্লা। অন্য দিকে প্রথমবারের মত ফাইনাল খেলবে সিলেট।
গত আটটি ফাইনাল
প্রথম বিপিএল ফাইনাল (২০১২) : বিপিএলের প্রথম আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিলো ঢাকা গ্লাডিয়েটর্স ও বরিশাল বার্নার্স। টসের বিপক্ষে  আগে ব্যাটিং করতে নেমে  ২০ ওভারে ৭ উইকেটে ১৪০ রান করে  বরিশাল। দলের পক্ষে সর্বোচ্চ ৭০ রান করেন অস্ট্রেলিয়ার ব্র্যাড হজ। জবাবে পাকিস্তানের ইমরান নাজিরের ৭৫ রানের সুবাদে ১৬তম ওভারেই জয় তুলে নেয় ঢাকা। ৮ উইকেটের জয়ে শিরোপা জয় করে  মাশরাফি বিন মর্তুজার ঢাকা।
দ্বিতীয় বিপিএল ফাইনাল  (২০১৩)  : দ্বিতীয় আসরের ফাইনালে মুখোমুখি হয় ঢাকা গ্লাডিয়েটর্স ও চিটাগং কিংস। টস জিতে প্রথমে বোলিং করতে নামে চিটাগং।
এনামুল হকের ৫৮ রানের সুবাদে প্রথমে ব্যাট করে বড় স্কোরই করে ঢাকা। ২০ ওভারে ৯ উইকেটে ১৭২ রান করেছিলো ঢাকা। জবাবে ১৯ বল বাকী থাকতে ১২৯ রানে অলআউট হয় চিটাগং। ফলে ৪৩ রানের জয়ে টানা দ্বিতীয়বারের মত শিরোপা জিতে মাশরাফির ঢাকা।
তৃতীয় বিপিএল ফাইনাল (২০১৫) : তৃতীয় আসরের শিরোপার স্বাদ পেয়েছিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ফাইনালে বরিশাল বুলসকে ৩ উইকেটে হারিয়েছিলো কুমিল্লা।
টস হেরে  ব্যাট হাতে নেমে ২০ ওভারে ৪ উইকেটে ১৫৬ রান তুলে বরিশাল। শাহরিয়ার নাফীস অপরাজিত ৪৪ ও মাহমুদুল্লাহ ৪৮ রান করেন। জবাবে ২০ ওভারে ৭ উইকেটে ১৫৭ রান তুলে শিরোপা জয়ের স্বাদ নেয় কুমিল্লা। অধিনায়ক হিসেবে হ্যাট্টিক শিরোপার স্বাদ পান মাশরাফি।
চতুর্থ বিপিএল ফাইনাল (২০১৬) : চতুর্থ আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিলো ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংস। ফাইনালে ৫৬ রানের জয়ে শিরোপা স্বাদ নেয় ঢাকা।
টস জিতে প্রথমে ঢাকাকে ব্যাটিংয়ে পাঠায় রাজশাহী। ২০ ওভারে ৯ উইকেটে ১৫৯ রান করে ঢাকা। জবাবে ঢাকার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১০৩ রানে গুটিয়ে ম্যাচ হারে রাজশাহী।
পঞ্চম বিপিএল ফাইনাল (২০১৭) : ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের বিধ্বংসী ব্যাটিংয়ে বিপিএলের পঞ্চম আসরের শিরোপা জিতে মাশরাফির নেতৃত্বাধীন রংপুর রাইডার্স। ফাইনালে রংপুর ৫৭ রানে হারায় ঢাকা ডায়নামাইটসকে।
৬৯ বলে ৫টি চার ও ১৮টি ছক্কায় অপরাজিত ১৪৬ রান করেন গেইল। শেষ পর্যন্ত ২০ ওভারে ১ উইকেটে রংপুর করে ২০৬ রান। জবাবে ২০ ওভারে ৯ উইকেটে ১৪৯ রান করে ঢাকা ডায়নামাইটস।
ষষ্ঠ বিপিএল ফাইনাল (২০১৮) : ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে দ্বিতীয়বারের মত বিপিএলের শিরোপা ঘরে তুলে কুমিল্লা। ফাইনালে ১৭ রানে জয় পায় কুমিল্লা।
টস হেরে প্রথমে ব্যাট করে ৩ উইকেটে ১৯৯ রান করে কুমিল্লা। ৬১ বলে ১৪১ রানের অনবদ্য ইনিংস খেলেন তামিম ইকবাল । ১০টি চার ও ১১টি ছক্কা মারেন তামিম।
২০০ রানের জবাবে ২০ ওভারে ৯ উইকেটে ১৮২ রান করে ম্যাচ হারে ঢাকা।
সপ্তম বিপিএল ফাইনাল  (২০১৯) : সপ্তম আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিলো খুলনা টাইগার্স ও রাজশাহী রয়্যালস। ২১ রানে ফাইনাল জিতে প্রথমবারের মত শিরোপা ঘরে তুলে রাজশাহী।
টস জিতে রাজশাহীকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় খুলনা। ইরফান শুক্কুরের হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৪ উইকেটে ১৭০ রান করে রাজশাহী। ৩৫ বলে ৫২ রান করেন ইরফান।
জয়ের জন্য ১৭১ রান টার্গেট পেয়ে খুলনার ব্যাটাররা জ¦লে উঠতে না পারায়  ২০ ওভারে ৮ উইকেটে ১৪৯ রান পর্যন্ত যেতে পারে  খুলনা। 
অষ্টম বিপিএল ফাইনাল (২০২২) : তৃতীয়বারের মত অষ্টম আসরের ফাইনালে উঠে কুমিল্লা। শিরোপা নির্ধারনী ম্যাচে কুমিল্লার প্রতিপক্ষ ছিলো ফরচুন বরিশাল। শ^াসরুদ্ধকার ফাইনালে কুমিল্লা ১ রানে হারায় বরিশালকে। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেটে ১৫১ রান করে কুমিল্লা। জবাবে ৮ উইকেটে ১৫০ রান করে হার মানে বরিশাল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat