ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২৩-০১-২৬
  • ৩১৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্র বুধবার ঘোষণা করেছে, তারা জার্মানির মতো ইউক্রেনকে ৩১টি আব্রামস ট্যাঙ্ক সরবরাহ করবে। কিয়েভ দীর্ঘ দিন থেকে এসব ট্যাংকের জন্য অনুরোধ করে আসছে। এসব ট্যাংকের সাহায্যে ইউক্রেন রাশিয়ার আগ্রাসন প্রতিহত করবে বলে আশা করছে।
ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনেস্কি গত কয়েক মাস ধরে ভারী ট্যাঙ্কের জন্য পশ্চিমাদের প্রতি অনুরোধ জানিয়ে আসছিল। একইসঙ্গে দ’ুটি দেশের ট্যাংক পাঠানেরা ঘোষণাকে স্বাগত জানিয়ে জেলেনস্কি তাদেরকে দ্রুত সরবরাহের করার আহ্বান জানিয়েছেন।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ট্যাংক সরবরাহের ঘোষণা দিয়ে তার মন্তব্যে বলেছেন, এম ১ আব্রামসের পাঠানোর লক্ষ্য হচ্ছে ‘ইউক্রেনকে ও ইউক্রেনের ভূখন্ড রক্ষা করতে সহায়তা করা। এটি রাশিয়ার জন্য কোন আক্রমণাত্মক হুমকি নয়,’ যদিও প্রতিরক্ষা কর্মকর্তারা বারবার ট্যাঙ্কগুলোকে হাতে ব্যবহারের উপযুক্ত নয় বলে উল্লেখ করেন। 
জার্মানি ট্যাংক পাঠাতে সম্মত হওয়ার কয়েক ঘন্টা পর ওয়াশিংটনের প্রতিশ্রুতি এসেছে। ইউক্রেন যুক্তরাষ্ট্রের কাছে লিওপার্ড-২ ট্যাঙ্কের জন্য দীর্ঘ দিন অনুরোধ জানানোর পর ওয়াশিংটন এতে অনুমোদন দেয়।
জার্মান ট্যাঙ্কের আব্রামসগুলো বিদ্যমান স্টক থেকে সরাসরি নেওয়ার পরিবর্তে ইউক্রেনের সহায়তা তহবিল দিয়ে সংগ্রহ করা হবে। এর মানে হচ্ছে এসব ট্যাংক কয়েক মাসের মধ্যে যুদ্ধক্ষেত্রে আসছে না।
হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি বলেছেন, পেন্টাগনের মতে যুক্তরাষ্ট্রের তালিকায় অতিরিক্ত আব্রামস ট্যাঙ্ক নেই।
অন্যান্য সম্ভাব্য বিকল্পগুলোর মধ্যে সেগুলো নতুন কেনা বা অন্য দেশ থেকে এনে অন্তর্ভুক্ত করা যেতে পারে। এক মার্কিন কর্মকর্তা এএফপি’কে বলেছেন, ট্যাঙ্কগুলোর সরবরাহ কীভাবে আসবে তা এখনও নির্ধারণ করা হয়নি।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat