ব্রেকিং নিউজ :
জন্ম ও মৃত্যু নিবন্ধনে বিভাগীয় সেরা নড়াইল জেলা আগামীকাল গোপালগঞ্জে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী কবি সুকান্ত মেলা ৮০টি বিদ্যালয়ের শিশুদের নিয়ে ‘এসো বঙ্গবন্ধুকে জানি’ শীর্ষক কর্মসূচী জয়পুরহাটে হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন কারাদন্ড মৌরিতানিয়ার রাষ্ট্রপতির নিকট বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বীমাশিল্পের সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী দেশ ধ্বংসের মাস্টারপ্ল্যান বাস্তবায়নে তৎপর বিএনপি : ওবায়দুল কাদের স্কাউট আন্দোলনকে দেশব্যাপী ছড়িয়ে দিতে সর্বাত্মক প্রয়াস চালাতে হবে : রাষ্ট্রপতি দরিদ্র মানুষের টেকসই উন্নয়নের জন্য বিভিন্ন সহায়তা প্রকল্প নেয়া হয়েছে : সমাজকল্যাণ মন্ত্রী চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বীমাশিল্পের আধুনিকায়ন অত্যন্ত জরুরি : রাষ্ট্রপতি
  • প্রকাশিত : ২০২২-১২-১০
  • ৩৩০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং সৌদি আরবে শীর্ষ বৈঠকে উপসাগরীয় দেশগুলোর সাথে ঘনিষ্ঠ নিরাপত্তা ও জ্বালানি সম্পর্কের অঙ্গীকার করেছেন।
সৌদি আরব সফরের তৃতীয় ও শেষ দিনে শি ছয় সদস্য বিশিষ্ট গালফ কোঅপারেশন কাউন্সিল(জিসিসি) এবং চায়না-আরব নেৃতৃবৃন্দের সাথে শীর্ষ বৈঠকে অংশ নেন।
এর একদিন আগে শি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন। পরে তিনি বাদশাহ সালমানের সাথে সাক্ষাত করেন। উভয়ের বৈঠক শেষে সমাঝোতা স্বারক স্বাক্ষরিত হয়।
চায়না-জিসিসি’র শীর্ষ সম্মেলনের শুরুতেই শি জিন পিং বলেন, জিসিসি দেশগুলোকে তাদের নিরাপত্তা বজায় রাখা এবং উপসাগরীয় অঞ্চলের জন্যে একটি সম্মিলিত নিরাপত্তা কাঠামো তৈরিতে চীন নিশ্চিত সহযোগিতা অব্যাহত রাখবে।
এছাড়া চীন জিসিসি দেশগুলো থেকে চলমান ভিত্তিতে প্রচুর পরিমাণে অপরিশোধিত তেল আমদানি অব্যাহত রাখবে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সাথে বৈরি সম্পর্কে থাকা চীনের সাথে সৌদি আরব দীর্ঘদিন ধরেই বাণিজ্যিক সম্পর্ক বজায় রেখে আসছে। যদিও সৌদি আরব যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র। কিন্তু সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ড নিয়ে উভয় দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। এ প্রেক্ষিতে চীন- সৌদির এ কূটনৈতিক উদ্যোগ উদ্বেগ বাড়িয়েছে যুক্তরাষ্ট্রের। দেশটি শি’র সফরের আগে বলেছিল, বিশ্বজুড়ে চীন তার প্রভাব বিস্তারের অংশ হিসেবে সফরের এ উদ্যোগ নিয়েছে।
যদিও চীনের পক্ষে বলা হয়েছে করোনাকালে চীন-সৌদি উভয় দেশের হোঁচট খাওয়া অর্থনীতি চাঙ্গা করাই তাদের মূল লক্ষ্য।
সৌদি যুবরাজ মোহাম্মদ সালমান জনগণের আশা আকাক্সক্ষার ভিত্তিতে অভিন্ন লক্ষ্য পূরণে চীন ও সৌদি সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার করেন।
করোনা মহামারি শুরুর পর চীনের বাইরে শি’র এটি ছিল তৃতীয় সফর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat