ব্রেকিং নিউজ :
জন্ম ও মৃত্যু নিবন্ধনে বিভাগীয় সেরা নড়াইল জেলা আগামীকাল গোপালগঞ্জে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী কবি সুকান্ত মেলা ৮০টি বিদ্যালয়ের শিশুদের নিয়ে ‘এসো বঙ্গবন্ধুকে জানি’ শীর্ষক কর্মসূচী জয়পুরহাটে হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন কারাদন্ড মৌরিতানিয়ার রাষ্ট্রপতির নিকট বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বীমাশিল্পের সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী দেশ ধ্বংসের মাস্টারপ্ল্যান বাস্তবায়নে তৎপর বিএনপি : ওবায়দুল কাদের স্কাউট আন্দোলনকে দেশব্যাপী ছড়িয়ে দিতে সর্বাত্মক প্রয়াস চালাতে হবে : রাষ্ট্রপতি দরিদ্র মানুষের টেকসই উন্নয়নের জন্য বিভিন্ন সহায়তা প্রকল্প নেয়া হয়েছে : সমাজকল্যাণ মন্ত্রী চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বীমাশিল্পের আধুনিকায়ন অত্যন্ত জরুরি : রাষ্ট্রপতি
  • প্রকাশিত : ২০২২-১২-০৫
  • ৩৭২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চীনের তিন নভোচারী তিয়ানগং মহাকাশ কেন্দ্রে ছয়মাস অবস্থান করার পর রোববার নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছেন। তাদের মিশনকে ‘সম্পূর্ণ সফল’ বলে মনে করা হচ্ছে। দেশটির মহাকাশ সংস্থার উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
নভোচারী পাঠানো  এ মহাকাশ সংস্থার বরাত দিয়ে চীনের বার্তা সংস্থা সিনহুয়া জানায়, জুনের শুরু থেকে এ মহাকাশ কেন্দ্রে অবস্থান করা দলটি বেইজিং সময় রাত ৮ টা ৯ মিনিটে (গ্রিনিচ মান সময় ১২০৯ টা) ইনার মঙ্গোলিয়ার ডংফেং কেন্দ্রে অবতরণ করে। প্রতিবেদনে বলা হয়, চিকিৎসা কর্মীরা জানান, তারা ভাল আছেন।
চীনের তিয়ানগং মহাকাশ কেন্দ্র হলো বেইজিংয়ের উচ্চাকাক্সক্ষী মহাকাশ কর্মসূচির মুকুট রত্ম। আর এ কর্মসূচির আওতায় মঙ্গলগ্রহে ও চাঁদে রোবোটিক রোভার পাঠানো হয়।
এ তিন নভোচারীকে মহাকাশ কেন্দ্র নির্মাণের চূড়ান্ত পর্যায়ের তদারকির দায়িত্ব দেয়া হয়েছিল।
তিয়ানগং প্রায় এক দশক ধরে কাজ করবে। এটি প্রায় শূন্য মাধ্যাকর্ষণে  বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার আয়োজন করবে। তিয়ানগং-এর অর্থ ‘স্বর্গীয় প্রাসাদ।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat