ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-১২-০৩
  • ৩৯৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বিজ্ঞানের ইতিবাচক দিকগুলো গ্রহণ করার ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, ডিজিটাল বাংলাদেশের যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে।  
তিনি বলেন, তাঁর (শেখ হাসিনা) নির্দেশে প্রযুক্তি নির্ভর শ্রেণি কক্ষ ও ল্যাব  প্রতিষ্ঠা হওয়ায় শিক্ষার্থীরা বিজ্ঞানকে কাজে লাগিয়ে নানা উদ্ভাবনী প্রযুক্তি তৈরি করছে। ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী প্রযুক্তিগুলোর সফল বাস্তবায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে। আর এরাই হবে আগামীতে উন্নত বাংলাদেশের কান্ডারি।
ডেপুটি স্পিকার আজ শনিবার পাবনার সাঁথিয়ায়  মুক্তমঞ্চ ‘স্বাধীনতা সোপান’ প্রাঙ্গণে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা, বিজ্ঞান বক্তৃতা ও ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড-২০২২ উপলক্ষ্যে ‘ইন্টারনেটে আসক্তির ক্ষতি’ শীর্ষক এক আলোচনা সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সাথিয়া উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। 
বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তি হিসাবে বিকল্প পদ্ধতিতে এলপিজি গ্যাস উৎপাদন, পরিবেশ বান্ধব ইটের ভাটা থেকে ইউরিয়া সার উৎপাদন, বাড়ির স্বয়ংক্রিয় নিরাপত্তা প্রযুক্তি, তারবিহীন পাওয়ার ব্যবস্থাপনা, কাঁদা মাটি থেকে বিদ্যুৎ উৎপাদন, পলিথিন থেকে জ্বালানি তেল সংগ্রহ ও অন্ধ ব্যক্তিদের পথ চলার সহায়ক স্বয়ংক্রিয় নির্দেশনা  প্রদানকারী বৈদ্যুতিক লাঠি এবং কাঙ্খিত শহর ও বৃষ্টির পানির উত্তম ব্যবহার সংক্রান্ত ডেমো প্রকল্প স্টলগুলোতে  প্রদর্শন করা হয়।
বিজ্ঞান মেলায় বিভিন্ন স্টল পরিদর্শন শেষে ডেপুটি স্পিকার বলেন, ‘ক্ষুদে বিজ্ঞানীদের এসব উদ্বাবনী ধারণাকে কাজে লাগাতে পারলে দেশে অর্থনৈতিক সমৃদ্ধি আসবে। আমদানী ব্যয় কমবে, ডলারের রিজার্ভ বাড়বে। গ্রামকে শহরের সুবিধায় উন্নীতকরণের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের বাস্তবায়ন হবে।’
মো. শামসুল হক টুকু বলেন, বিজ্ঞানের সুফল ও কুফল দু’টিই রয়েছে। তাই বিজ্ঞানের ইতিবাচক দিকগুলো গ্রহণ করতে হবে। আর নেতিবাচক দিক যেমন, রাত জেগে তরুণ প্রজন্মের ফেসবুকিং, চ্যাটিং ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় নষ্ট করা, প্রযুক্তি ব্যবহার করে গুজব ছড়ানো, জঙ্গিবাদে মদদ দেয়া ও মানুষের মাঝে বিভ্রান্তি ছড়ানো - এগুলো থেকে বিরত থাকতে হবে।
সাথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদ হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সাঁথিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. হাসান আলী খান ও পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু বক্তব্য রাখেন।
সাঁথিয়া উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সোহেল রানা খোকন ও মোছাঃ সেলিমা সুলতানাসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat