ব্রেকিং নিউজ :
চাঁদপুরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু মাদক বিক্রির অভিযোগে ৪০ জন গ্রেফতার শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপি’কে অন্ধকারে ঠেলে দিয়েছে: ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে আইপিইউ অ্যাসেম্বলি শেষে দেশে ফিরেছেন স্পিকার জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান গাজার জন্য জরুরি ত্রাণ পৌঁছে দিতে ইসরাইলকে নির্দেশ বিশ্বের সর্বোচ্চ আদালতের জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩
  • প্রকাশিত : ২০২২-১১-০২
  • ৩৭৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ঢাকার আর্মি গল্ফ ক্লাবে আজ বুধবার সশস্ত্র বাহিনীর তত্ত্বাবধানে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও মার্কিন সেনাবাহিনীর যৌথ উদ্যোগে ভূমিকম্প পরবর্তী অনুসন্ধান ও উদ্ধার বিষয়ক চার দিনব্যাপী অনুশীলন সমাপ্ত হয়েছে।
ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ এন্ড একচেঞ্জ (ড্রি) বাংলাদেশ (ড্রি)-২০২২ শীর্ষক এ অনুশীলনের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লে.জেনারেল ওয়াকার-উজ-জামান।
এই অনুশীলনের মূল উদ্দেশ্য হলো, দুর্যোগ মোকাবেলায় জাতীয় প্রস্তুতি বৃদ্ধি করা, বাংলাদেশের জন্য আর্থকোয়াক কনটিজেন্সি প্লান অনুযায়ী কার্যক্রম গ্রহণ করা এবং দুর্যোগ মোকাবেলায় আন্তর্জাতিক অংশীদারদের সাথে সমন্বয় করা।
ড্রি বাংলাদেশ-২০২২ অনুশীলনটিতে বিভিন্ন সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সরকারি ও বেসরকারি বাহিনী ও সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, এনজিও, আন্তর্জাতিক এনজিও এবং ২৭টি বন্ধুপ্রতীম দেশের প্রতিনিধিসহ (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, তুরস্ক, কানাডা, মঙ্গোলিয়া, লাওস, কেনিয়া, জার্মানি, নিউজিল্যান্ড, সিংগাপুর, ইথিওপিয়া, আর্মেনিয়া, প্রভৃতি) সর্বমোট আনুমানিক ৪০০ জন স্বশরীরে এবং ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।
এছাড়াও দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ে অধ্যয়নরত বিভিন্ন বিশ¡বিদ্যালয়ের শিক্ষার্থী এবং স্বেচ্ছাসেবকরাও এই ইভেন্টে অংশগ্রহণ করেছেন। অনুষ্ঠানে সামরিক, অসামরিক উর্ধ্বতন কর্মকর্তা, অংশগ্রহণকারী দেশসমূহের রাষ্ট্রদূত এবং সামরিক উপদেষ্টা, কূটনিতীকবৃন্দ ও দুর্যোগ মোকাবেলা সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।  
ড্রি বাংলাদেশ-২০২২’র জন্য নির্ধারিত উদ্দেশ্যসমূহ বাস্তবায়নের লক্ষ্যে চারদিন ব্যাপী এ অনুশীলনে  বিভিন্ন সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেঞ্জ(এসএমইই) সেশনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দেশী এবং বিদেশী বিশেষজ্ঞগণ দুর্যোগ মোকাবেলা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে বক্তব্য প্রদান করেন।
ভূমিকম্প আঘাত হানার পরবর্তী পরিস্থিতির আলোকে অংশগ্রহণকারীদের বিভিন্ন ফাংশনাল গ্রুপে বিভক্ত করে টেবিল টপ এক্সসারসাইজের মাধ্যমে ডিজাস্টার ইনসিডেন্ট মানেজমেন্ট টীম(ডিআইএমটি) এবং দুর্যোগ ব্যবস্থাপনার অন্যান্য ফ্রেমওয়ার্ক সমূহকে আরো শক্তিশালী করার চ্যালেঞ্জ এবং তা মোকাবেলার উপায়সমূহ চিহ্নিতকরণের প্রয়াস নেয়া হয়েছে।
তাত্ত্বিক জ্ঞানকে ব্যবহারিক উপায়ে পরীক্ষণের জন্য ভূমিকম্প মোকাবেলার সাথে সংশ্লিষ্ট সকল অংশীজনের অংশগ্রহনে বানৌজা শেখ মুজিবে ফিল্ড ট্রেনিং এক্সসারসাইজ (এফটিএক্স) অনুষ্ঠিত হয়েছে।
এছাড়াও, প্রথমবারের মত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে স্থাপিত ইর্মাজেন্সি অপারেশন সেন্টারে পরিদর্শন করা হয়েছে, যা দুর্যোগ মোকাবেলায় অত্যন্ত সহায়ক হবে বলে আশা করা যায়।
 ড্রি বাংলাদেশ-২০২২’র অনুশীলন পরিচালনা এবং তদ্বপরবর্তী আফটার অ্যাকশন রিভিউয়ের মাধ্যমে লব্ধ জ্ঞান ভবিষ্যতে ভূমিকম্প জনিত দুর্যোগ মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি এবং আন্তর্জাতিক পর্যায়ে পারস্পরিক সহযোগিতা দৃঢ়করণে সহায়ক হবে।
‘রিজাইলেন্স থ্রো প্রিপিয়ার্ডনেস’ প্রতিপাদ্যকে ধারণ করে নির্ধারিত উদ্দেশ্যসমূহ জাতীয় পর্যায়ে বাস্তবায়নের মাধ্যমে ড্রি বাংলাদেশ-২০২২ একটি মাইল ফলক হয়ে থাকবে বলে আশা করা যায়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat