ব্রেকিং নিউজ :
শেখ হাসিনার নেতৃত্বে পাহাড়ে উন্নয়নের ধারা ও শান্তি-সম্প্রীতি বজায় থাকবে : কুজেন্দ্র লাল ত্রিপুরা হাছান মাহমুদের সাথে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক : ঢাকায় দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা ১৮ এপ্রিল প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু হচ্ছে মুজিবনগর দিবস উদযাপনের মাধ্যমে বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে : রাষ্ট্রপতি চাহিদা মিটিয়েও জয়পুরহাটের সজনে রফতানি হচ্ছে মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশে ‘মুজিবনগর দিবস’ বাঙালির পরাধীনতার শৃঙ্খলমুক্তির ইতিহাসে অবিস্মরণীয় দিন : প্রধানমন্ত্রী মির্জা ফখরুলের মিথ্যাচার জনগণকে বিভ্রান্ত করছে : হানিফ জাতীয় অভিযোজন পরিকল্পনায় জনস্বাস্থ্যের বিষয়টি যুক্ত করা হবে : পরিবেশ মন্ত্রী আসন্ন উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা বিএনপির বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন চেয়ারম্যান
  • প্রকাশিত : ২০২২-১০-২০
  • ৪১৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতা মূলক কার্যক্রম জোরদার করার লক্ষ্যে আয়োজিত ‘ইন্দো প্যাসিফিক এন্ডেভার-২০২২’র অংশ হিসেবে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে আজ বৃহস্পতিবার রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্সের ১টি সি-১৩০জে বিমানের স্ট্যাটিক ডিসপ্লে অনুষ্ঠিত হয়েছে।
উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন করার লক্ষ্যে চলতি মাসের গত ১৮ই অক্টোবর থেকে "ইন্দো প্যাসিফিক এন্ডেভার-২০২২" ডিসপ্লে আরম্ভ হয়।
এছাড়া সি-১৩০জে বিমানের উপর জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য উভয় বাহিনীর বৈমানিক ক্রু ও টেকনিশিয়ানদের মধ্যে কয়েকটি সাবজেক্ট মেটার এক্সপার্ট এক্সচেঞ্জ বা প্রশিক্ষণ সম্পর্কিত মতবিনিময়ের আয়োজন করা হয়। পাশাপাশি রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্স তাদের সি-১৩০জে বিমানের একটি স্ট্যাটিক ডিসপ্লে আয়োজন করে।
এর আগে অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের কমান্ডার মেজর জেনারেল ডেভিড থোমা, এএম বিমান সদরে সহকারী বিমান বাহিনী প্রধানের (পরিচালন) সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।
"ইন্দো প্যাসিফিক এন্ডেভার-২০২২" এ অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স হতে ৩৫ জন ও বাংলাদেশ বিমান বাহিনী হতে ৪৪ জন ক্রু সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।
প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খান।
এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রুয়ার,অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর কন্টিনজেন্ট, বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যবৃন্দ এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat