ব্রেকিং নিউজ :
রাঙ্গামাটিতে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞা ২৫ এপ্রিল থেকে নড়াইলে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত সুনামগঞ্জে সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসানসহ দুজন নিহত স্কাউটিংয়ের মূল দর্শন, কর্মসূচি ও কার্যক্রমগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণের আহবান শিক্ষামন্ত্রীর বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে প্রধানমন্ত্রীর আহ্বান শিল্প ও সংস্কৃতির উন্নয়নের জন্য বিনিয়োগ বাড়াতে হবে : তথ্য প্রতিমন্ত্রী টেকসই কৃষি ব্যবস্থা প্রচলনে সরকার কাজ করছে : স্পিকার নতুন প্রজন্মের মাঝে স্বাধীনতার ঘোষণাপত্রের তাৎপর্য তুলে ধরার আহ্বান জানিয়েছেন রিমি
  • প্রকাশিত : ২০২২-১০-১৩
  • ২৩৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

নিউইয়র্কে ইউক্রেন সঙ্কট বিষয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের ১১তম জরুরি বিশেষ অধিবেশনে "ইউক্রেনের ভূখন্ডগত অখন্ডতা: জাতিসংঘ সনদের মূলনীতি রক্ষা" শীর্ষক জাতিসংঘ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ।
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম বলেন, “বাংলাদেশসহ ১৪২টি দেশ এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে”।
জাতিসংঘে বুধবার একটি প্রস্তাব গৃহীত হয়েছে। এতে ইউক্রেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যেকার অঞ্চলগুলিতে রাশিয়ার "অবৈধ তথাকথিত গণভোটের" নিন্দা করে অঞ্চলটিতে রাশিয়ার সম্প্রসারণ ঘোষণা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।
আলম বলেন, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এম আবদুল মুহিত জাতিসংঘ সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে ভোটদানের বিষয়ে বাংলাদেশের অবস্থানের ব্যাখ্যা দিয়েছেন।
জাতিসংঘে বাংলাদেশের দেয়া ব্যাখ্যার উল্লেখ করে মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, "আমরা তা করেছি কারণ আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, জাতিসংঘ সনদের উদ্দেশ্য ও নীতিগুলি সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখ-তার প্রতি সম্মান প্রদর্শন করে এবং সকল বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি করার নীতি অবশ্যই সকলের জন্য, সকল পরিস্থিতিতে কোনো ব্যতিক্রম ছাড়াই মেনে চলতে হবে।"
বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ আরো বিশ্বাস করে যে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে যেকোনো দেশের সার্বভৌমত্ব ও ভূখ-গত অখ-তার বিষয়টিকে সম্মান করা উচিত।
এতে আরো বলা হয়েছে, "এ প্রসঙ্গে, আমরা বিশেষভাবে ইসরায়েলের দ্বারা ফিলিস্তিন এবং অন্যান্য আরব ভূমি দখলের বিরুদ্ধেও আন্তর্জাতিক সম্প্রদায়ের অনুরূপ অভিন্ন অবস্থান নেয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিচ্ছি।"
ইউক্রেনে চলমান সংঘাত এবং এর ফলে সৃষ্ট বৈশ্বিক আর্থ-সামাজিক প্রভাব নিয়ে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন।
বিবৃতিতে বলা হয়েছে, "আমরা বিশ্বাস করি যে, যুদ্ধ বা অর্থনৈতিক নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞার মতো বৈরিতা কোনো জাতির জন্যই মঙ্গল বয়ে আনতে পারে না। সংলাপ, আলোচনা এবং মধ্যস্থতা হচ্ছে সংকট ও বিরোধ সমাধানের সর্বোত্তম উপায়।"
এতে বলা হয়েছে, বহুপাক্ষিকতায় দৃঢ় বিশ্বাসী হিসেবে বাংলাদেশ জাতিসংঘ ও মহাসচিবের কার্যালয়ের পাশে দাঁড়াবে এবং যেভাবে সম্ভব তাদের সমর্থন করবে।
ঢাকা মনে করে যে, সকল পর্যায়ে জনগণের আস্থা অর্জনের জন্য, জাতিসংঘ এবং মহাসচিবের কার্যালয়কে অবশ্যই সামনে থেকে নেতৃত্ব দিতে হবে এবং সবার প্রত্যাশা পূরণে কাজ করতে হবে।
তাই বাংলাদেশ বিরোধে সম্পৃক্ত সকল পক্ষকে শান্তিপূর্ণ উপায়ে সকল বিরোধ নিষ্পত্তির জন্য এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বিপন্ন করতে পারে এমন কোনো পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকার জন্য অবিলম্বে কূটনৈতিক সংলাপ শুরু করার জন্য একটি ইতিবাচক ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, " মানবজাতির মঙ্গলের জন্য আমাদের উচিত যুদ্ধের অবসান এবং অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করার জন্য কাজ করা। জাতিসংঘের সদস্য রাষ্ট্র হিসেবে, শান্তি ও উন্নয়নের লক্ষ্যে আমাদের একসাথে কাজ চালিয়ে যেতে হবে।"
মোট ১৪৩টি সদস্য রাষ্ট্র প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে, পাঁচটি দেশ বিপক্ষে ভোট দিয়েছে এবং ৩৫টি দেশ ভোপদানে বিরত ছিল।
বিপক্ষে ভোট প্রদানকারী দেশগুলো হচ্ছে বেলারুশ, উত্তর কোরিয়া, নিকারাগুয়া, রাশিয়া ও সিরিয়া। ভারত এবং চীন ভোটদানে বিরত ছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat