ব্রেকিং নিউজ :
কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি লোহিত সাগরে ইয়েমেনের চারটি ড্রোন ধ্বংস: যুক্তরাষ্ট্র গাজার ২৪টি হাসপাতাল অকার্যকর: জাতিসংঘ জাপানের প্রোব ল্যান্ডার চাঁদে রাত কাটিয়ে আবার জেগে উঠেছে: মহাকাশ সংস্থা কেন ফিরলেও ডর্টমুন্ডের বিপক্ষে নয়্যারের খেলা নিয়ে শঙ্কা
  • প্রকাশিত : ২০২২-০৯-১৩
  • ৪৯২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ইউক্রেন সোমবার বলেছে, তাদের বাহিনী গত ২৪ ঘন্টায় আরো এলাকা পুনর্দখল করেছে এবং চলতি মাসে কিয়েভের সাতগুণ এলাকা পুনরুদ্ধার করেছে। এর জবাবে রাশিয়া পুনর্দখল করা কিছু এলাকায় রকেট হামলা চালিয়েছে।
সাত মাসের যুদ্ধের প্রথম দিকে কিয়েভ অঞ্চল থেকে রাশিয়ান বাহিনী সরিয়ে নেয়ার পর রাশিয়ার বাহিনীর জন্য এটি বড় ধরণের পিছু হটার ঘটনা। তবে শান্তি আলোচনায় সম্মত হওয়ার ব্যাপারে মস্কো এখনো কোন ইঙ্গিত দেয়নি।
রাশিয়ান হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত কৌশলগত ইজিয়াম শহর থেকে রবিবার রাশিয়ান বাহিনীর সরে যাওয়াসহ সাম্প্রতিক রাশিয়ান সৈন্যদের পশ্চাদপসরণ স্থানীয় বাসিন্দাদের মধ্যে স্বস্তি এসেছে।
স্থানীয় অধিবাসী ইউরি কুরোচকা (৬৪) বলেন, ‘এটা বলাই যথেষ্ট নয় যে আমি খুশী। প্রকাশ করার জন্য আমার কাছে যথেষ্ঠ শব্দ নেই।’  
বিদ্যুৎ অবকাঠামোয় রাশিয়ান হামলার কারণে বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে, এর একদিন পর মস্কো সোমবার নাগাদ খারকিভ অঞ্চলে ইউক্রেনের পুনর্দখলকৃত এলাকায় বিমান, রকেট ও আর্টিলারি হামলার ঘোষণা দিয়েছে।
ইউক্রেন বলেছে, তারা ২০ টির বেশী এলাকার পুনর্দখল নিয়েছে, এসময় ‘রাশিয়ান বাহিনী তাদের অবস্থান ছেড়ে পালিয়ে যায়’ এবং এরপর রাশিয়া পাল্টা হামলা চালিয়েছিল।  
 কিয়েভ ইতিমধ্যেই দেশটির পূর্বাঞ্চলে ইজিয়াম পুনরুদ্ধারের ঘোষণা দিয়েছে, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার বলেছেন, ইউক্রেনের বাহিনী রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে সেপ্টেম্বরে মোট ৬,০০০ বর্গ কিলোমিটার (২,৩২০ বর্গ মাইল) এলাকা পুনরুদ্ধার করেছে।
সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ইউক্রেন বাহিনী ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ অর্জন করেছে। ইউক্রেনের অব্যাহত প্রতিরোধ এবং মার্কিন সমর্থনের কারণে এটি সম্ভব হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat