ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৭-২৮
  • ৫০৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বেলারুশ হচ্ছে ইউরোপীয় দেশগুলোর মধ্যে প্রথম দেশ যারা কিউবার তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।
ফিনলে ভ্যাকসিন ইনস্টিটিউট টুইটারে জানিয়েছে, বেলারুশ আজ সোবেরানা প্লাস টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। খবর এএফপি’র।
সোবেরানা প্লাস হচ্ছে কিউবায় তৈরি তিনটি কোভিড ভ্যাকসিনের একটি। কিউবায় তৈরি তিনটি কোভিড ভ্যাকসিনের কোনোটিকেই এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দেয়নি।
ভাইরাস থেকে সুস্থ হওয়া প্রাপ্তবয়স্ক রোগীদের একক  ডোজ দিয়ে বা কিউবার  সোবেরানা ০২ ভ্যাকসিনের দুটি ডোজ দেয়ার পর একটি বুস্টার ডোজ হিসেবে ভ্যাকসিনটি দেওয়া হয়।
কিউবা আবদালা নামে একটি তৃতীয় ভ্যাকসিনও তৈরি করেছে এবং একটি নাকে গ্রহনযোগ্য স্প্রে হিসেবে ব্যবহার্য একটি সহ আরও দুটি টিকা তৈরীর জন্য কাজ করছে। কিউবার বিজ্ঞানীরা বলছেন, তাদের তৈরী ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকর। ভেনিজুয়েলা, নিকারাগুয়া, ইরান ও ভিয়েতনামসহ বেশ কয়েকটি দেশ এ ভ্যাকসিন কিনেছে।
১৯৬২ সাল থেকে মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলাকারী কিউবা ১৯৮০-এর দশকে  নিজেরা ভ্যাকসিন তৈরি করা শুরু করে এবং মেনিনজাইটিস বি প্রতিরোধক প্রথম ভ্যাকসিন তৈরি করে।
মহামারীর কারণে আরো বেশী ঘনীভূত গভীর অর্থনৈতিক সংকট মোকাবেলাকারী কমিউনিস্ট দ্বীপরাষ্ট্রটি তাদের ব্যবহার্য ভ্যাকসিনের ৮০ শতাংশ উৎপাদন করেছে।
কর্তৃপক্ষ কোভিড-১৯ এর বিরুদ্ধে ১১.২ মিলিয়ন জনসংখ্যার ৯০ শতাংশকে টিকা দিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat