ব্রেকিং নিউজ :
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন উপলক্ষে আলোচনা বরিশালে ব্যস্ত সময় পার করছেন ঢাক তৈরি কারিগররা নোয়াখালীতে বজ্রপাতে এক গৃহবধূর মৃত্যু সিলেট জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নাসির উদ্দিন খাঁন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ধর্মকে জীবন থেকে আলাদা করা যায়না : সমাজকল্যাণ মন্ত্রী ডিসিসিআইয়ের প্রতিনিধিদলের তুরষ্ক সফর ফিদে ওয়ার্ল্ড ইয়ুথ অনূর্ধ্ব-১৬ দাবা অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশির সাথে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের দ্বিপাক্ষিক বৈঠক ৯ অক্টোবর পবিত্র ঈদে মিলাদুন্নবী বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময় দেশ : প্রধানমন্ত্রীর
  • আপডেট টাইম : 16/09/2022 01:59 AM
  • 5 বার পঠিত

জাতিসংঘের সদস্যভূক্ত দেশগুলো আগামী সপ্তাহের সাধারণ পরিষদের অধিবেশনে ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কির ভিডিও ভাষণের সুযোগ দেওয়ার ব্যাপারে শুক্রবার ভোট দিতে যাচ্ছে। কূটনৈতিক সূত্র একথা জানিয়েছে। খবর এএফপি’র।
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে ২০২০ ও ২০২১ সালে বিশ্ব নেতারা ভিডিও বার্তার মাধ্যমে বক্তব্য দেওয়ার সুযোগ পেলেও এ বছরের অধিবেশন ব্যক্তিগতভাবে সরাসরি উপস্থিত থাকার মাধ্যমে অনুষ্ঠিত হতে যাচ্ছে।
এবারের অধিবেশনে কেবলমাত্র রাষ্ট্র বা সরকার প্রধানদের বক্তব্য দেওয়ার সুযোগ রাখা হয়েছে।
চীন ও রাশিয়ার মতো দেশগুলো সরকার বা রাষ্ট্র প্রধান না পাঠালে তাদের পক্ষে অন্য কোন শীর্ষ কর্মকর্তা বক্তব্য দিতে পারেন। তবে তাদের কেবলমাত্র রাষ্ট্র প্রধানদের বক্তব্যের পর তা দেওয়ার সুযোগ রাখা হয়েছে।
এএফপি’র হাতে পাওয়া এক খসড়াপত্রে দেখা যায়, ‘চলমান বিদেশি আক্রমণ, আগ্রাসন ও সামরিক শত্রুতার কারণে’ কতিপয় দেশের নেতা এ অধিবেশনে অংশগ্রহণ করতে পারবেন না বলে মন্তব্য করা হয়েছে। খসড়াটি শুক্রবার জাতিসংঘ সাধারণ অধিবেশনে জমা দেওয়া হবে।
এতে বলা হয় ‘ইউক্রেন তাদের রাষ্ট্র প্রধানের আগে ধারণ করা বক্তব্য জমা দিতে পারে।’
হাতে পাওয়া সর্বশেষ কর্মসূচি অনুযায়ী আগামী ২১ সেপ্টেম্বর বুধবার বিকেলে ইউক্রেনের নেতার ভাষণ দেওয়ার কথা রয়েছে।
ফেব্ররুয়ারিতে রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশে অনেকবার ভিডিও ভাষণ দিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...