ব্রেকিং নিউজ :
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন উপলক্ষে আলোচনা বরিশালে ব্যস্ত সময় পার করছেন ঢাক তৈরি কারিগররা নোয়াখালীতে বজ্রপাতে এক গৃহবধূর মৃত্যু সিলেট জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নাসির উদ্দিন খাঁন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ধর্মকে জীবন থেকে আলাদা করা যায়না : সমাজকল্যাণ মন্ত্রী ডিসিসিআইয়ের প্রতিনিধিদলের তুরষ্ক সফর ফিদে ওয়ার্ল্ড ইয়ুথ অনূর্ধ্ব-১৬ দাবা অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশির সাথে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের দ্বিপাক্ষিক বৈঠক ৯ অক্টোবর পবিত্র ঈদে মিলাদুন্নবী বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময় দেশ : প্রধানমন্ত্রীর
  • আপডেট টাইম : 15/09/2022 10:46 PM
  • 6 বার পঠিত

বরিশাল জেলার প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে আধুনিক ও উন্নতমানের স্বাস্থ্য সেবা পৌছে দিতে প্রায় ২৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতাল’। ২’শ শয্যাবিশিষ্ট এ শিশু হাসপাতালটি বর্তমানে উদ্বোধনের অপেক্ষায়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমান সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ও জিওবি’র অর্থ্যায়নে বরিশালে এ প্রথম নির্মিত হয়েছে ২০০ শয্যাবিশিষ্ট শিশু হাসপাতাল। নগরীর আমানতগঞ্জ এলাকায় প্রায় এক একর জমির ওপর ১০তলা ফাউন্ডেশনের করে ৪তলা বিশিষ্ট ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতাল’ নির্মাণ কাজ প্রায় ৮৫ ভাগ সম্পন্ন করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতাল’র প্রথম তলায় থাকবে জরুরি, রেডিওলজি, ডায়াগনস্টিক ও ওষুধ সরবরাহ বিভাগ। দ্বিতীয় তলায় থাকবে আউট ডোর পেসেন্ট ডিপার্টমেন্ট, থেরাপি, ডায়াগনস্টিক ও প্যাথলজি বিভাগ। তৃতীয় তলায় থাকবে নিউনেটাল আইসিউ, অপারেশন ব্লক, কনফারেন্স রুম, অপারেশন পরবর্তী সেবা ব্লক। চতুর্থ তলায় থাকবে প্রশাসনিক ব্লক, সাধারণ শিশু ওয়ার্ড, নিউনেটাল কেয়ার ইউনিট, ক্যান্টিন, অপারেশন ব্লক ও কনফারেন্স রুম।
এবিষয়ে বরিশাল জেলা সিভিল সার্জন ডাঃ মারিয়া হাসান বলেন, দক্ষিণাঞ্চলে এ প্রথম কোন বিশেষায়িত শিশু হাসপাতাল নির্মিত হয়েছে। ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতালটির’ সেবা কার্যক্রম শুরু হলে বরিশালসহ বিভাগের সাধারণ মানুষ আধুনিক ও উন্নত শিশু স্বাস্থ্য সেবা পাবে।
এব্যপারে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য এডভোকেট তালুকদার মো. ইউনুস বলেন, বর্তমান সরকারের সময়েই বরিশালসহ দেশের প্রতিটি জেলায় স্বাস্থ্য সেবার ব্যাপক উন্নয়ন হয়েছে। সেই উন্নয়নের ধারাবাহিকতায় বরিশাল জেলার প্রান্তিক জনগোষ্ঠীর কষ্ট লাঘবে ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতাল’ নির্মাণ করা হয়েছে। যার মাধ্যমে শুধু বরিশাল নগর নয়, হিজলা, মুলাদী, মেহেন্দীগঞ্জ ও বাবুগঞ্জসহ বিভাগের বিভিন্ন জেলার শিশুরা আধুনিক ও উন্নতমানের স্বাস্থ্যসেবা পাবে।
এ প্রসঙ্গে বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রীশেখ হাসিনার  গ্রহণ করা সকল প্রকল্পগুলো বাস্তবায়নের পথে রয়েছে। যা খুব অল্প সময়ের মধ্যে এক এক করে আলোর মুখ দেখবে। ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতাল’টি অল্প কিছুদিনের মধ্যেই উদ্বোধন করা হবে।
জেলা প্রশাসক আরো বলেন, বরিশালের জন্য আরও কিছু প্রকল্প হাতে নেয়া হয়েছে। যা জেলা প্রশাসক হিসেবে আমি সমন্বয় করছি। পর্যায়ক্রমে এ প্রকল্পগুলোও আলোর মুখ দেখবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...