ব্রেকিং নিউজ :
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন উপলক্ষে আলোচনা বরিশালে ব্যস্ত সময় পার করছেন ঢাক তৈরি কারিগররা নোয়াখালীতে বজ্রপাতে এক গৃহবধূর মৃত্যু সিলেট জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নাসির উদ্দিন খাঁন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ধর্মকে জীবন থেকে আলাদা করা যায়না : সমাজকল্যাণ মন্ত্রী ডিসিসিআইয়ের প্রতিনিধিদলের তুরষ্ক সফর ফিদে ওয়ার্ল্ড ইয়ুথ অনূর্ধ্ব-১৬ দাবা অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশির সাথে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের দ্বিপাক্ষিক বৈঠক ৯ অক্টোবর পবিত্র ঈদে মিলাদুন্নবী বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময় দেশ : প্রধানমন্ত্রীর
  • আপডেট টাইম : 02/08/2022 02:46 AM
  • 44 বার পঠিত

বাংলা একাডেমি শোকের মাসে ‘শোক থেকে শক্তি, শক্তি থেকে জাগরণ,জাগরণ থেকে সোনার বাংলা’ শিরোনামে ১০ দিনব্যাপী আলোচনা অনুষ্ঠানের দ্বিতীয় দিনে বঙ্গবন্ধুর তিনটি জীবনীগ্রন্থ নিয়ে আলোচনা করা হয়।
আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস স্মরণে অনলাইনে একাডেমি থেকে প্রকাশিত সংগ্রামী নায়ক বঙ্গবন্ধু:আসাদ চৌধুরী,বঙ্গবন্ধুর জীবনকথা:সুব্রত বড়–য়া এবং জাতির পিতা বঙ্গবন্ধু: শাহ্জাহান কিবরিয়া-বিষয়ে আলোচনার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধুর তিনটি জীবনীগ্রন্থ আলোচনায় অংশ নেন বাংলা একাডেমির উপ-পরিচালক,লেখক-গবেষক ড. আমিনুর রহমান সুলতান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।
অনুষ্ঠানে সূচনা বক্তৃতা করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।
তিনি বলেন,বাংলা একাডেমি বঙ্গবন্ধুর স্মৃতি ও স্বপ্নকে ধারণ করে বাঙালির সাংস্কৃতিক অগ্রসরমানতার প্রতীক হিসেবে বিশ্বসভায় মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। মহান মুক্তিযুদ্ধে জয়লাভের পর স্বাধীন বাংলাদেশে বাংলা একাডেমিই প্রথম বঙ্গবন্ধু-গবেষণার সূত্রপাত করে।
তিনি আরো বলেন, তারই ধারাবাহিকতায় একাডেমি প্রকাশ করেছে লেখক বঙ্গবন্ধুর দু’টো মহাগ্রন্থ কারাগারের রোজনামচা এবং আমার দেখা নয়াচীন। একই সঙ্গে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বাংলা একাডেমিতে প্রকাশিত এবং প্রকাশমান বঙ্গবন্ধু বিষয়ক ১০০টি নতুন বই বঙ্গবন্ধু-চর্চায় নতুন মাত্রিকতা যোগ করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...