• প্রকাশিত : ২০২২-০৫-২৬
  • ৪৩০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বাংলাদেশ ও পর্তুগালের পার্লামেন্টের মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও অভিজ্ঞতা বিনিময় তরান্বিত করার লক্ষ্যে দুদেশের মধ্যে একটি ইন্টার-পার্লামেন্ট ফ্রেন্ডশিপ গ্রুপ গঠনের প্রস্তাব দিয়েছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার পর্তুগালের পার্লামেন্টে পর্তুগালের অ্যাসেম্বি আদাও জোসের ভাইস প্রেসিডেন্ট ফনসেকা সিলভার সাথে বৈঠককালে তিনি এ প্রস্তাব দেন।
বৈঠককালে ফনসেকা এই মৈত্রী গ্রুপ গঠনের প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়ে এতে কাজ করতে সম্মত হন।
এ সময় তিনি পর্তুগালে কর্মরত প্রবাসী বাংলাদেশীদের অবদানের কথা স্বীকার করেন এবং দু’দেশের জনগণের মধ্যে বিদ্যমান সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেন।
পর্তুগালে বেশি সংখ্যক বাংলাদেশী শিক্ষার্থীদের প্রবেশ সহজ করতে আলম ফনসেকাকে ঢাকায় পর্তুগালের দূতাবাস খুলতে অথবা নয়াদিল্লীস্থ পর্তুগালের দূতাবাস থেকে ঢাকায় সাময়িক কনস্যুলার সেবা দিতে দেশটির সরকারকে উৎসাহ দেয়ার আহ্বান জানান।
এ সময় প্রতিমন্ত্রী তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন ও এলডিসি-পরবর্তী সময়ে এই উন্নয়ন ও অগ্রগতি অব্যহত রাখার পরিকল্পনার ব্যাপারে অবহিত করেন।
পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বৈশ্বিক ইস্যুগুলোতে আলোচনা করে আলম আন্তর্জাতিক পর্যায়ে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের ইস্যুতে পর্তুগালের অব্যহত সমর্থন কামনা করেন।
ভাইস প্রেসিডেন্ট পর্তুগালে ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত অনুষ্ঠেয় আসন্ন সেকেন্ড ইউএন ওশেন সামিটের জন্য বাংলাদেশ থেকে একটি উচ্চ-পর্যায়ের প্রতিনিধি দলের অংশ গ্রহণের ব্যাপারে জোর দেন।
এ সময় আলমের সঙ্গে ছিলেন লিসবনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
আজ সকালে, প্রতিমন্ত্রী চার দিনের সরকারি সফরে পর্তুগালে পৌঁছেন।
এটাই প্রথম বাংলাদেশ ও পর্তুগালের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক সফর।
সফরকালে বাংলাদেশের প্রতিমন্ত্রীর অন্যান্য কর্মসূচি ছাড়াও পর্তুগালের অর্থ ও সমুদ্রমন্ত্রীর এবং পররাষ্ট্র ও সহযোগিতা বিষয়ক মন্ত্রীর সাথেও বৈঠকের কথা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat