ব্রেকিং নিউজ :
দীর্ঘসূত্রিতা, অপচয় ও দুর্নীতির সুযোগ সৃষ্টি করে : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রাষ্ট্রপতির সাথে কুয়েতের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ দেশকে সমৃদ্ধির পথে নিয়ে যেতে তৈরি হও : নতুন প্রজন্মের প্রতি প্রধানমন্ত্রী বন্যার্ত মানুষের চিকিৎসা সেবায় মাঠে সিলেট মেট্রোপলিটন পুলিশ সময়োচিত সিদ্ধান্ত গ্রহণ করতে পারলে প্রতিষ্ঠান দ্রুত এগিয়ে যাবে : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী দক্ষতা অর্জনে উন্নত প্রশিক্ষণের বিকল্প নাই : বিএসএমএমইউ উপাচার্য সেবা নিতে এসে একজনও যেন বিমুখ না হন : শিক্ষামন্ত্রী টিপু হত্যা : শুটার মুসার দায় স্বীকার এসএমই খাতকে শক্তিশালী করতে সরকার সহযোগিতা দিয়ে যাবে : প্রধানমন্ত্রী প্রথম ৮ ঘন্টায় ১৫ হাজার ২০০ যানবাহন পারাপার
  • আপডেট টাইম : 20/06/2022 03:05 PM
  • 6 বার পঠিত

স্পেনের আন্দালুসিয়ায় রোববার একটি আগাম আঞ্চলিক নির্বাচনে ভোট গ্রহণ করা হবে। ক্ষমতাসীন রক্ষণশীল পপুলার পার্টি এতে সচ্ছন্দে জয়লাভ করবে বলে আশা করা হচ্ছে। 
২০২৩ সালের শেষ নাগাদ প্রত্যাশিত জাতীয় নির্বাচনের আগে এটি স্পেনের সমাজতান্ত্রিক প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজকে কঠিন পরীক্ষার মুখোমুখি ফেলে দেবে বলে ধারণা করা হচ্ছে।
স্পেনের সবচেয়ে জনবহুল এ অঞ্চলে ছয় মিলিয়নেরও বেশি ভোটার রয়েছেন। সপ্তাহ ধরে চলা চরম তাপপ্রবাহের কারণে কর্মকর্তারা নির্বাচনের দিন ভোটারের উপস্থিতি কম হতে পারে বলে আশংকা করছিলেন। তবে এখন তাপমাত্রা সামান্য প্রশমিত হবে বলে আশা করা হচ্ছে।
সকাল ৯ টায় (গ্রিনিজ মান সময় ৭ টায়) খোলা হয় এবং ৮ টায় বন্ধ হবে। এর কয়েক ঘণ্টা পরেই চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।
সমীক্ষা বলছে রক্ষণশীল পপুলার পার্টি (পিপি) ১০৯ আসনের আন্দালুসিয়ান পার্লামেন্টে প্রায় ৫০টি আসন জিতবে, যা সব বামপন্থী দলের মিলিত আসনের চেয়ে বেশি।
সমাজতন্ত্রীরা প্রায় ৩৩টি আসনে জয়ী হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। ১৯৮২ সালে আঞ্চলিক সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ২০১৮ সালে শেষ নির্বাচনে তারা যখন প্রথমবারের মতো আন্দালুসিয়ার ক্ষমতাচ্যুত হয় তখন তারা একই সংখ্যক আসনে জয়ী হয়েছিল।
বেকারত্বের বিরুদ্ধে লড়াইয়ের উদ্দেশ্যে গঠিত সরকারি তহবিলের অপব্যবহার নিয়ে একটি কেলেঙ্কারিকে পার্টির দীর্ঘদিনের এ শক্ত ঘাঁটিতে তাদের পতনের কারণ বলে মনে করা হয়।
সানচেজ শুক্রবার আঞ্চলিক রাজধানী সেভিলে একটি চূড়ান্ত প্রচার সমাবেশে বলেন, ‘আন্দালুসিয়া ও স্পেনে যে সমস্ত সামাজিক অগ্রগতি হয়েছে তা সমাজতন্ত্রীদের হাতে শুরু হয়েছিল, ডানপন্থীদের হাতে নয়।’
যদিও পিপি রোববারের নির্বাচনে জয়লাভ করতে যাচ্ছে বলে মনে হচ্ছে, এটি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে এককভাবে শাসন করার সুযোগ পাবে কিনা স্পষ্ট নয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...