ব্রেকিং নিউজ :
ভুটানের রাজার কুড়িগ্রাম বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন গাজা হত্যাযজ্ঞে নিশ্চুপ শান্তিতে নোবেলজয়ী ড. ইউনূস ইসরায়েলির পুরস্কার নিয়ে গণহত্যার পক্ষ নিয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী স্বাধীনতা আন্দোলনের পেছনে অন্যতম কারণ ছিল অর্থনৈতিক মুক্তি : শিল্পমন্ত্রী ভুটানের রাজাকে কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরে বিজিবির রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদান এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা
  • প্রকাশিত : ২০২২-০৫-১০
  • ৫৫০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

জনসমক্ষে নারীদের অবশ্যই তাদের মুখমন্ডলএবং শরীর পুরোপুরি ঢেকে রাখার বিষয়ে তালেবান আদেশের বিরুদ্ধে মঙ্গলবার আফগান রাজধানীতে প্রায় এক ডজন নারী বিক্ষোভ প্রদর্শন করেছে।
আফগানিস্তানের সর্বোচ্চ নেতা ও তালেবান প্রধান হিবাতুল্লাহ আখুন্দজাদা সপ্তাহান্তে আদেশ জারি করেছেন, ঐতিহ্যগত বোরকা পরিধান করে নারীদের শরীর সম্পূর্ণভাবে ঢেকে রাখতে হবে। খবর এএফপি’র।
২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনে প্রথম তালেবান শাসনের পতনের পর  নারীদের মুষ্টিমেয় অর্জন পরিত্যাগ করে ইসলামপন্থীরা এ আদেশ জারি করেছে।
কাবুলে কয়েকজন মুখমন্ডল অনাবৃত রেখে বিক্ষোভকালে ন্যায়বিচার লাভের জন্য "বোরকা আমাদের হিজাব নয়!"  ইত্যাদি  বলে স্লোগান দেয়।
সংক্ষিপ্ত মিছিলের পরে, তালেবানরা মিছিলটি থামিয়ে দেয় এবং সাংবাদিকদেরও বাধা দেয়।
আখুন্দজাদার ডিক্রিতে নারীদের বাইরে কোন গুরুত্বপূর্ণ কাজ না থাকলে "ঘরে থাকার" নির্দেশ দেয়া হয়েছে। এতে আন্তর্জাতিক পর্যায়ে নিন্দা জানানো হয়েছে। 
বিক্ষোভকারী সায়রা সামা আলিমিয়ার সমাবেশে বলেন, "আমরা মানুষ হিসেবে বাঁচতে চাই, ঘরের কোণে বন্দী কিছু প্রাণীর মতো নয়।"
আখুন্দজাদা কর্তৃপক্ষকে নতুন ড্রেস কোড অনুসরণ না করলে নারী সরকারি কর্মচারীদের বরখাস্ত করার এবং যাদের স্ত্রী ও কন্যারা এ নিয়ম মেনে চলতে ব্যর্থ সেসব পুরুষ কর্মীদের বরখাস্ত করারও নির্দেশ দিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat