ব্রেকিং নিউজ :
তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি
  • প্রকাশিত : ২০২২-০৫-০৭
  • ৫৮৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

রাশিয়া শনিবার দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয় উদযাপন উপলক্ষে বার্ষিক কুচকাওয়াজের চূড়ান্ত মহড়া করেছে। এই মহড়াকে মস্কোর ইউক্রেন অভিযানের প্রেক্ষিতে এক সামরিক শক্তি প্রদর্শন হিসেবেই বিবেচনা করা হচ্ছে। রাশিয়া  যে বিজয়কে মহান দেশপ্রেমিক যুদ্ধ বলে অভিহিত করে, সেই বিজয়ের ৭৭ তম বার্ষিকী উপলক্ষে, হাজার হাজার রুশ সৈন্য মস্কোর রেড স্কোয়ারে ট্যাঙ্ক, সাঁজোয়া যান এবং ক্ষেপণাস্ত্র লঞ্চার সহ মিছিল করবে। একটি দ্রুত বিজয়ের ভবিষ্যদ্বাণী সত্ত্বেও ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের তৃতীয় মাসে সোমবারের বিজয় দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। খবর এএফপি’র।
১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর এই কুচকাওয়াজ কার্যত একটি বার্ষিক অনুষ্ঠানে পরিণত হয়েছিল এবং সামরিক শক্তির প্রদর্শন হিসেবে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিগত দুই দশকের ক্ষমতায় থাকার জানান দিচ্ছিল। প্রতি বছরের মতো এবারও কুচকাওয়াজে ভাষণ দেবেন পুতিন। কিছু পশ্চিমা কর্মকর্তা বলেছেন যে, তিনি ইউক্রেনের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ, অথবা সারা দেশে সমাবেশের ঘোষণা দিতে পারেন। অবশ্য ক্রেমলিন এ ধরণের বক্তব্যকে ‘ননসেন্স’ বলে উড়িয়ে দিয়েছে।
২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা পাঠানোর পর থেকেই রাশিয়া বলছে যে, তারা  দেশটিকে “নাৎসিমুক্ত” করার জন্য একটি "বিশেষ সামরিক অভিযান" চালাচ্ছে। নাৎসিমুক্ত কথাটি সোভিয়েত ইউনিয়নের উত্তরসূরি রাশিয়া চালু করলো। স্মরণযোগ্য, রাশিয়া নাৎসি জার্মানির বিরুদ্ধে যুদ্ধে ২০ মিলিয়ন মানুষ হারিয়েছিল।
রাশিয়ায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ৭৭টি বিমান ফ্লাইপাস্টে অংশ নেবে, যার মধ্যে বিরল আইএল-৮০ ডুমসডে প্লেন রয়েছে যেগুলি পারমাণবিক হামলা প্রতিরোধ করতে সক্ষম। ক্রেমলিন জানিয়েছে, কুচকাওয়াজে যোগ দেওয়ার জন্য কোনো বিদেশি নেতাকে আমন্ত্রণ জানানো হয়নি।
এছাড়াও  প্রতি বছরের  ৯ মে দেশ জুড়ে কয়েক ডজন নগরীতে ছোট পরিসরে প্যারেড হয় এবং তথাকথিত  "ইমরটাল রেজিমেন্ট"  মিছিল হয়, যাতে প্রবীন সৈনিক অথবা যুদ্ধে মারা যাওয়া সৈনিক  পরিবারের সদস্যদের ছবি বহন করা লোকজন অংশগ্রহণ করে। এই বছর, মিছিলে অংশগ্রহণকারীদের ইউক্রেন যুদ্ধে মারা যাওয়া ব্যক্তিদের ছবি আনতেও উৎসাহিত করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat