ব্রেকিং নিউজ :
মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক খনিজ পদার্থ অ্যাসবেসটস আমদানি ও বিপণন নিষিদ্ধের দাবি বিএনপি দুঃখ-কষ্টের যে বাংলাদেশ সৃষ্টি করেছিল আজ আর তা নেই : বস্ত্র ও পাট মন্ত্রী রমজান, ঈদ ও নববর্ষের অনুষ্ঠানগুলো সুন্দরভাবে সম্পন্ন হয়েছে : ডিএমপি কমিশনার পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে মানুষের প্রত্যাশা পূরণ করতে হবে : সাবের চৌধুরী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ২১-২৭ এপ্রিল পর্যন্ত চিকিৎসা দিবে ক্ষুদে ডাক্তার ঈদ ও নববর্ষে পদ্মাসেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায় স্মার্ট মন্ত্রণালয় তৈরি করতে সমন্বিতভাবে কাজ করতে হবে : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে বিএনপি বাংলাদেশের অস্তিত্বের মূলে আঘাত করতে চায় : ওবায়দুল কাদের ৩২ বছর আগে সড়ক দুর্ঘটনা : দায়ী চালকের ৩ বছরের সাজা হাইকোর্টে বহাল
  • প্রকাশিত : ২০২২-০৫-০২
  • ৬৭৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সিলেট নগরীর লালদীঘির হকার্স মার্কেটে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে প্রায় ৩৫টি ছোট বড় দোকান পুড়ে ব্যাপক ক্ষতি হয়েছে।
সোমবার ভোর রাত ৩টা ১৮ মিনিটে আগুনে সূত্রপাত হয়। মুহুর্তের মধ্যেই আগুন আশপাশ দোকানে ছড়িয়ে পড়ে। ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিসের কয়েকটি দল অবিলম্বে ঘটনাস্থলে ছুটে যায়। তাদের প্রচেষ্টায় সোমবার ভোর সাড়ে ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।
আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট ও ৯৫ জন কর্মী কাজ করেন। এ তথ্য নিশ্চিত করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সিলেটের সহকারী পরিচালক শফিকুল ইসলাম ভূঁইয়া।
তিনি আরো জানান, মার্কেটটিতে মোট ১ হাজার ৩৫টি কাপড়সহ বিভিন্ন নিত্যপণের দোকান ছিল।
স্থানীয় হকার্স মার্কেট ব্যবসায়ীরা জানান, রাত ৩টার দিকে নগরীর লালদীঘির পাড় হকার্স মার্কেটের ৫ নং গলির কোনো একটি দোকানে আগুন লাগে। মুহুর্তে সে আগুন ছড়িয়ে যায় আশপাশ দোকান ও গলিতে। ভোর সাড়ে ৫টার দিকে টানা সোয়া ২ ঘণ্টার চেষ্টায় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে।
তবে এ রিপোর্ট লেখা (সোমবার বিকেল ৪টা) পর্যন্ত আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ সুনির্দিষ্টভাবে জানা যায়নি।
প্রত্যক্ষদর্শীরা বলেন, মার্কেটের ভেতরে ফায়ার সার্ভিসের গাড়ি ঢোকার কোনো রাস্তা না থাকায় আগুন নেভাতে খুব বেশি বেগ পেতে হয় ফায়ার সার্ভিসের কর্মীদের।
অগ্নিকা-ের কারণ নির্ণয়ে ফার্য়ার সার্ভিসের পক্ষ থেকে তদন্ত করা হচ্ছে। এতে কোটি কোটি টাকার ক্ষতি হওয়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। এদিকে, আগুনের খবর পেয়েই সেখানে ছুটে যান সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। এছাড়াও ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত ব্যাবসায়ীদের সমবেদনা জানিয়েছেন প্রশাসনের পদস্থ কর্মকর্তা বিভিন্ন রাজনৈতিক ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ।
বেলা সোমবার ১টার দিকে দিকে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত নগরীর লালদিঘী (পুরাতন) হকার্স মার্কেট পরিদর্শনে যান পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন।
এ সময় তিনি ফায়ার সার্ভিস কর্মীদেরকে এ আগুন নিয়ন্ত্রণের জন্য স্যালুট দেন।
পরিদর্শনকালে পররাষ্ট্রমন্ত্রী সিলেটে কর্মরত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সকল সদস্যের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘হকার্স মার্কেটে ভয়াবহ আগুন লাগার পরে ফায়ার সার্ভিস কর্মীরা যেভাবে তাদের জীবন বাজি রেখে কাজ করেছেন সেটি অত্যন্ত প্রশংসার দাবিদার। এটাই তাদের সেবা, কমিটমেন্ট এবং আদর্শ। তাদের সবার প্রতি স্যালুট।
এসময় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত দোকানপাট পরিদর্শনকালে পররাষ্ট্রমন্ত্রী সর্বস্ব হারানো ব্যবসায়ীদের সান্তনা দেন। এছাড়াও দ্রুত ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা তৈরি এবং ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণ করার জন্য সিলেট জেলা প্রশাসকের প্রতি নির্দেশ দেন।
ব্যবসায়ীদের উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াবে সরকার। সবটুকু না হলেও যথাসাধ্য সহযোগিতা করার চেষ্টা করা হবে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে জেলা প্রশাসকের কাছে দিলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে সহায়তা প্রদান করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat