ব্রেকিং নিউজ :
  • প্রকাশিত : ২০২২-০৪-২৭
  • ৫১৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আগামীকাল ২৮ এপ্রিল ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’। চলতি বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- “বিনা খরচে নিন আইনি সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা।”
দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
এ উপলক্ষ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।
কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল সকাল ১০টায় রাজধানীর আব্দুল গনি রোডের নিবন্ধন অধিদপ্তর প্রাঙ্গণ থেকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট পর্যন্ত একটি র‌্যালি অনুষ্ঠিত হবে। এতে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করবেন।
সকাল সাড়ে ১০টায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে দিবসটির তাৎপর্য তুলে ধরে আইন ও বিচার বিভাগের উদ্যোগে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় আইন ও বিচার বিভাগ এবং এর আওতাধীন প্রতিষ্ঠানসমূহের সকল কর্মকর্তা-কর্মচারীকে যথাসময়ে উপস্থিত থাকতে বলা হয়েছে।
এছাড়া সারা দেশের জেলা পর্যায়ে র‌্যালি, আলোচনা সভা, পথ প্রচার, লিগ্যাল এইড মেলা, ক্লায়েন্ট-আইনজীবী যৌথ সভা, সেরা প্যানেল আইনজীবী পুরস্কার, ম্যাগাজিন, স্যুভেনির ও দেয়ালিকা প্রকাশ, আলোকচিত্র প্রদর্শন, প্রচার ও প্রকাশনা সামগ্রী বিতরণসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।
সংবাদপত্রে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী এবং আইন ও বিচার বিভাগের সচিবের বাণীসহ আইনগত সহায়তা বিষয়ক প্রতিবেদন সম্বলিত বিশেষ ক্রোড়পত্র প্রকাশ ছাড়াও রেডিও ও টেলিভিশনে আইনগত সহায়তা প্রদান সংক্রান্ত টকশো বা মুক্ত আলোচনা, সংবাদ ও অনুষ্ঠান সম্প্রচারের আয়োজন করা হয়েছে।
এদিকে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষ্যে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ২০০৯ থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত কর্মকান্ডের তথ্য-পরিসংখ্যান সম্বলিত প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯ থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা সর্বমোট ৭ লাখ ৩৬ হাজার ২৪৯ জনকে আইনি সেবা দিয়েছে।
সরকারের অব্যাহত সহযোগিতায় ২০০৯ থেকে মার্চ ২০২২ পর্যন্ত সংস্থাটির মাধ্যমে ২ লাখ ৯৯ হাজার ৮১০ জনকে আইনি পরামর্শ প্রদান, ৩ লাখ ১৮ হাজার ৭৩২ জনকে মামলায় আইনগত সহায়তা প্রদান এবং ৫৬ হাজার ৮৭৪ টি বিরোধ বা মামলা এডিআর পদ্ধতিতে নিষ্পত্তি করা হয়েছে। এছাড়া সংস্থাটি ক্ষতিগ্রস্ত বিচারপ্রার্থীদের ৮৮ কোটি ৪০ লাখ ৬৫ হাজার ১৫৩ টাকা আদায় করে দিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat