ব্রেকিং নিউজ :
নির্বাচনে জয়লাভ করায় পুতিনকে চীনের অভিনন্দন তথ্য কমিশনে ৮টি অভিযোগ শুনানীর মাধ্যমে নিষ্পত্তি কুমিল্লায় অবৈধ ড্রেজার মেশিনের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ
  • প্রকাশিত : ২০২২-০৩-১০
  • ৩৭৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

হসপিটালিটি খাতে শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে। এলক্ষ্যে বাংলাদেশ পর্যটন করপোরেশনের অধিভুক্ত সকল হোটেল, রেস্টুরেন্ট ও স্থাপনাকে পুরোপুরি ধূমপানমুক্ত করার ব্যাপারে আমরা সবাই একমত। বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান  মো. আলি কদর  আজ রাজধানীর আগারগাঁওস্থ বাংলাদেশ পর্যটন করপোরেশনের সম্মেলন কক্ষে এক সভায়  এ কথা বলেন।
ঢাকা আহ্ছানিয়া মিশন এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের যৌথ আয়োজনে ‘শতভাগ ধূমপানমুক্ত হসপিটালিটি সেক্টর গঠনে বাংলাদেশ পর্যটন করপোরেশনের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে তিনি বলেন, ‘ মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গঠনে তামাকের ব্যবহার ধাপে ধাপে কমিয়ে আনতে হবে। এলক্ষ্যে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনও প্রয়োজনীয় উদ্যোগ নেবে।’ ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) এর সহযোগিতায় সভার সভাপতিত্ব করেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের পরিচালক (যুগ্মসচিব) মো. আব্দুস সামাদ। সভায় বক্তব্য রাখেন  মো. মোস্তাফিজুর রহমান, হোসেন আলী খোন্দকার, মো. তৌফিকুল ইসলাম, , নাদিরা কিরণ, ইকবাল মাসু প্রমুখ।
ঢাকা আহ্ছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রোগ্রাম অফিসার শারমিন আক্তার রিনির পরিচালনায়  সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন  প্রকল্প সমন্বয়কারী মোঃ শরিফুল ইসলাম।
ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস বাংলাদেশের লিড পলিসি এডভাইজার মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, যিনি ধূমপান করেন না তার অধিকার আছে পরোক্ষ ধূমপানের ক্ষতির হাত থেকে নিজেকে রক্ষা করা। অথচ পরোক্ষ ধূমপানে ক্ষতিগ্রস্তের সংখ্যাই বেশি। যেহেতু ধূমপানের ধোঁয়া নিয়ন্ত্রণ করা যায় না। সেজন্য সব ধরনের পাবলিক প্লেসে ধূমপানের জন্য নির্ধারিত স্থান নিষিদ্ধ করা উচিত।
বাংলাদেশ পর্যটন করপোরেশনের পরিচালক (যুগ্মসচিব) মো. আব্দুস সামাদ বলেন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের পক্ষ থেকে চেয়ারম্যান এর নির্দেশনা অনুসারে আমাদের সকল স্থাপনাকে পুরোপুরি ধূমপানমুক্ত করতে আমরা প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবো।
এভিয়েশন এন্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (এটিজেএফবি) এর সভাপতি নাদিরা কিরণ বলেন, অধূমপায়ীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য কানাডা, স্পেন, নেপালসহ বিশে^র ৬৩টি দেশে পাবলিক প্লেসে ‘ধূমপানের জন্য নির্ধারিত স্থান’ নিষিদ্ধ করে আইন রয়েছে। এটি আমাদের জন্য দৃষ্টান্ত। আমরাও অনুরূপ ভাবে হসপিটালিটি সেক্টর সহ সকল পাবলিক প্লেসে শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিত করতে ‘ধূমপানের জন্য নির্ধারিত স্থান’ নিষিদ্ধ করার উদ্যোগ নিতে পারি।
ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনে রেস্তোরাঁকে পাবলিক প্লেস হিসেবে অন্তর্ভূক্ত করার পাশাপশি সেখানে ’ধূমপানের জন্য নির্ধারিত স্থান’-এর বিধান রাখা হয়েছে, যা ‘পাবলিক প্লেসকে’ শতভাগ ধূমপানমুক্ত রাখার ক্ষেত্রে অন্তরায়। এজন্য হসপিটালিটি সেক্টর খাতকে পুরোপুরি ধূমপানমুক্ত রাখা গেলে মহিলা, শিশু, শ্রমিক-কর্মচারীসহ সকল অধূমপায়ীরা পরোক্ষ ধূমপানের ক্ষতির হাত থেকে রক্ষা পাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat