ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৩-০৭
  • ৩৭৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

কোভিড-১৯ মহামারী ও রাজনৈতিক অস্থিরতার কারণে তিন বছর বন্ধ থাকার পর সোমবার ইরাকের জাতীয় জাদুঘর দর্শনার্থীদের জন্য আবার খুলে দেওয়া হয়েছে।
২,৫০০ বছর আগের নব্য-আসিরীয় সাম্রাজ্যের ধন-সম্পদের পাশাপাশি ৯ম শতাব্দীর ইসলামিক প্রতœসামগ্রী জাদুঘরে প্রদর্শন করা হয়েছে। এসব প্রতœম্পদের মধ্যে দ্বিতীয় আসুরনাসিরপাল (৮৮৩-৮৫৯ খ্রিস্টপূর্বাব্দ)-এর প্রাসাদে নিমরুদ সাইট থেকে সংগৃহীত দুটি ডানাওয়ালা ষাঁড়ও রয়েছে। খবর এএফপির।
তুরস্কের পর্যটন দলের ৬৫ বছর বয়সী তিজেন কায়রালচি বলেছেন, "আমরা এখানে আসার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করেছি।" তিনি বলেন, এ সুযোগ আমার কাছে অপ্রত্যাশিত। এগুলি অমূল্য, খুব মূল্যবান ঐতিহ্য। তিনি আরো বলেন, "এটি ইরাকের ইতিহাস প্রতিফলিত করে।
প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাজেমি রোববার আনুষ্ঠানিকভাবে জাদুঘর উদ্বোধনকালে বলেছেন, মেসোপটেমিয়ার পাঁচ হাজার বছরের পুরনো বা আধুনিক ইরাকের ইতিহাস প্রদর্শনের জন্য ১৯২৩ সালে প্রতিষ্ঠিত জাদুঘরটির ব্যাপক সংস্কার করা হয়েছে।
২০১৯ সালে সরকার বিরোধী বিক্ষোভের কথা উল্লেখ করে ইরাকের পুরাকীর্তি কর্তৃপক্ষের প্রধান লাইথ মাজিদ হুসেন বলেন, বিক্ষোভ ও নিরাপত্তার কারণে তিন বছর আগে ইরাক যাদুঘরটি বন্ধ করে  দিয়েছিল। তিনি বলেন, তারপরে করোনভাইরাস মহামারী আসে।
১৯৬৬ সাল থেকে জাদুঘরটি বর্তমান অবস্থানে রয়েছে। ২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনের পরে জাদুঘরটি তছনছ করা হয়েছিল। ওই আগ্রাসনে ইরাকের স্বৈরশাসক সাদ্দাম হোসেনের পতন ঘটে। কর্তৃপক্ষ সে সময়ে লুট হওয়া প্রায় ১৫,০০০ প্রতœতত্ত্বের এক তৃতীয়াংশ উদ্ধার করেছে।
২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে ইরাকের বিশাল অংশ নিয়ন্ত্রণ করার সময় ইসলামিক স্টেট গ্রুপের জিহাদিরা প্রাচীন স্থানগুলিতে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায় এবং অনেক পুরাকীর্তি পাচার করেছে।
ইরাক গত বছর ১৮ হাজারের বেশি প্রতœবস্তু উদ্ধার করেছে, যার বেশির ভাগই উদ্ধার হয় যুক্তরাষ্ট্র থেকে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat