ব্রেকিং নিউজ :
লালমনিরহাটে মাদকবিরোধী কর্মশালা চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড ৪৩ ডিগ্রী সেলসিয়াস মাদারীপুরে মাহিন্দ্র উল্টে চালকসহ নিহত ২ গোপালগঞ্জে বঙ্গবন্ধু ধানের ফসল কর্তন উৎসব বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে উচ্চপর্যায়ের কমিটি হাইকোর্টের পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমুহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে : পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্ত মন্ত্রী বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার আর অস্ত্র নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে : পররাষ্ট্রমন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-০৬-২৯
  • ৯৪৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
সিলেট জেলায় ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে মধ্যে দিয়ে পবিত্র ঈদুল আযহা পালিত হয়েছে। ঈদের জামাত আদায় ও পশু  কোরবানির মধ্য দিয়ে সিলেটসহ সারা দেশে আজ উদযাপিত হয় মুসলমানদের পবিত্র  এ ধর্মীয় উৎসব।
সিলেট বিভাগের সবচেয়ে বড় ঈদগাহ নগরীর ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। ঈদের দিন সকাল ১১ টা পর্যন্ত সিলেটে বৃষ্টি না থাকায় সকল বয়সের লাখো মুসল্লি ঈদের জামাত শান্তিপূর্ণ ভাবে আদায় করতে পেরেছেন। ঈদকে কেন্দ্র করে আগের দিন থেকে প্রধান জামাতের স্থান শাহী ঈদগাহে সিসি ক্যামেরা স্থাপনসহ ঈদগাহের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে সিলেট মহানগর পুলিশ। এখানেই সিলেট বিভাগের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্টিত হয়। এ জামাতের আগে বয়ান পেশ ও ইমামতি করেন নগরীর বন্দর বাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা কামাল উদ্দিন। ওখানে ঈদের জামাত আদায় করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ  কে আব্দুল মোমেন এমপি, সিলেট সিটি করপোরেশনের  মেয়র আরিফুল হক চৌধুরী, নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান  চৌধুরী, সংসদ সদস্য সহ প্রশাসনের পদস্থ কর্মকর্তারা, জনপ্রতিনিধি ও  কেন্দ্রীয় এবং স্থানীয় রাজনৈতিক নেতাসহ লাখো মুসল্লি এ জামাতে অংশ নেন।
সিলেট জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে বৃহস্পতিবার সকাল ৮টায় ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন বন্দরবাজারস্থ কালেক্টর জামে মসজিদের ইমাম ও খতিব।
দরগাহে হযরত শাহ দরগাহে হযরত শাহজালাল (রহঃ) জামে মসজিদে পবিত্র ঈদুল আযহার জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন মুফতি মাওলানা আসজাদ হোসাইন। সিলেট মহানগরের বন্দরবাজারস্থ কালেক্টরেট জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। নামাজে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা শাহ আলম। সিলেট জজ কোট জামে মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। সিলেট রেজিস্ট্রারী মাঠে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭ টায়। একই সময়ে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে পবিত্র ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করবেন মাওলানা আব্দুস সালাম-আল মাদানী । উল্লেখ্য, এ জামাতে মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা করা হয়। বন্দরবাজারস্থ কুদরত উল্লাহ জামে মসজিদে ঈদুল আযহার পৃথক ৩টি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়, দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায় ও তৃতীয় জামাত ৯টায় অনুষ্ঠিত হয়।
এছাড়াও সিলেট নগরীর হযরত শাহপরান (রঃ) মাজার ঈদগাহে গাজী বুরহান উদ্দীন (রঃ) জামে মসজিদ, নগরীর সুবহানিঘাট শাহজালাল দারুসসুন্নাহ ইয়াকুবীয়া মাদ্রাসাহ মসজিদ,টিলাগড় ঈদগাহ,কাজিরবাজার মাদ্রাসাহ মাঠ,কানিশাইল ঈদগাহ, নবাবী মসজিদ ঈদগাহ, পাঠানটুলা নবাবী ঈদগাহ, টুকের বাজার শাহী ঈদগাহ,মইয়ারচর  কেন্দ্রীয় জামে মসজিদ ঈদগাহ, বরইকান্দি ঈদগাহ সহ নগরীর বিভিন্ন মসজিদ ও ঈদগাহে  সকাল সাড়ে ৭টা থেকে ৯টা পর্যন্ত বিভিন্ন সময়ে পবিত্র ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়। এবার পবিত্র ঈদুল আযহায় মহানগরসহ সিলেট জেলায় ছোট-বড় ৩ হাজারের অধিক ঈদগাহ-মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় । এদিকে ঈদের জামাতকে কেন্দ্র করে সিলেট নগরী ও নগরীর বাহিরে সিলেট বিভাগের ৪ জেলার সকল ঈদগাহ ও মসজিদ গুলোকে পবিত্র ঈদুল আযাহার জামাত সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়।
ঈদেরদিন সকালবেলায় আবহাওয়া পরিস্থিতি অনুকুল থাকায় সব বয়সী মুসল্লিরা স্বাচ্ছন্দ্যে ঈদের জামাতে অংশ নেন। নামাজ  শেষে প্রতিটি মসজিদ ও ঈদগাহে সবাই কান্না জড়িত কন্ঠে মহান আল্লাহর কাছে নিজেদের পাশপাশি বাংলাদেশ তথা সমগ্র বিশ্বের সুখ শান্তি ও সমৃদ্ধি কামনা করেন। ঈদের জামাত শেষে একে অন্যের সাথে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। পরে নিজ বাসা বাড়িতে এসে সামর্থ্যবানরা মহান আল্লাহর বিধান অনুযায়ী পশু জবাই করে  কোরবানি আদায় করেন। এদিকে সুষ্ঠুভাবে ঈদের জামাত ও ঈদের যাবতীয় আনুষ্ঠানিকতা সহ ঈদ উৎসব নির্বিঘ্নে পালনে আইন-শৃঙ্খলা বাহিনী স্ব স্ব এলাকায় তাদের তৎপরতা অব্যাহত রাখে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat